ভারতজুড়ে চিকিৎসক ধর্মঘট, পশ্চিমবঙ্গে গণইস্তফা

|

চিকিৎসক লাঞ্ছনার জেরে ভয়াবহ বিপর্যয়ের মুখে ভারতের পশ্চিমবঙ্গের স্বাস্থ্যখাত। পদত্যাগ করেছেন রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে কর্মরত ৭শ’র বেশি চিকিৎসক ও অধ্যাপক। গণহারে ছুটিতে যাচ্ছেন বাকিরাও। বিক্ষোভে শামিল হয়েছেন ভারতের অন্যান্য রাজ্যের চিকিৎসকরাও। দ্রুত প্রতিকার না হলে সোমবার দেশজুড়ে ধর্মঘটের ডাকও দিয়েছেন তারা। বিপাকে পড়ে চিকিৎসা না নিয়েই ফিরে যাচ্ছেন লাখ লাখ রোগী।

গত মঙ্গলবার (১১ জুন) কলকাতার নীলরতন সরকার মেডিকেল কলেজ হাসপাতালে রোগী মৃত্যুর ঘটনায় চিকিৎসকের গাফিলতির অভিযোগ করেন স্বজনরা। এসময় শিক্ষানবীশ চিকিৎসকদের সাথে রোগীর স্বজনদের হাতাহাতির ঘটনাও ঘটে। এ ঘটনাকে কেন্দ্র করে পাঁচদিন ধরে অচল পশ্চিমবঙ্গের চিকিৎসা ব্যবস্থা।

চিকিৎসকরা অবিলম্বে দায়িত্বে না ফিরলে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি জটিলতা বাড়িয়েছে আরও। সরকারি হাসপাতালগুলোতে গণহারে চিকিৎসকদের পদত্যাগ আর ছুটিতে যাওয়ার ঢল। চিকিৎসকদের নিরাপত্তায় কার্যকর ব্যবস্থা নেয়ার দাবি মানা না হলে দেশজুড়ে ধর্মঘটের ঘোষণা সর্বভারতীয় চিকিৎসক সমিতির।

নজিরবিহীন এই পরিস্থিতিতে শঙ্কা তৈরি হয়েছে গোটা রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়ার। দফায় দফায় বৈঠক চলছে চিকিৎসক সংগঠনগুলোর নেতা ও রাজ্য সরকারের কর্মকর্তাদের মধ্যে।









Leave a reply