ছয় হাজার রানের মাইলফলকে সাকিব আল হাসান

|

ইংল্যান্ড বিশ্বকাপটাই যেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। বৈশ্বিক এই আসরে ব্যাট-বলে দারুণ নৈপূণ্য দেখাচ্ছেন দেশসেরা এই খেলোয়ার। তিন ম্যাচ খেলে করেছেন ২৬০ রান। বৃষ্টির কারণে একটি ম্যাচ বাতিল না হলে হয়তো ওই ম্যাচেই আরও একটি কীর্তি গড়ে ফেলতেন সাকিব।

আজ টনটনে ক্যারিবীয়দের বিপক্ষে মাঠে নেমেছেন টাইগাররা। দুর্দান্ত ফর্মে থাকা সাকিব সর্বশেষ দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৬ হাজার রানের মাইলফলক গড়লেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৮ বলে ২৪ রানের ইনিংস খেলার পর এই কীর্তিতে নাম লেখান বিশ্বসেরা এই অলরাউন্ডার।

ওয়ানডে ফরম্যাটে নিজের নামের পাশে ৬ হাজার রান লিখতে সাকিব খেলেন ২০১ ম্যাচ ও ১৮৯ ইনিংস। যেখানে প্রথম বাংলাদেশি হিসেবে এই কীর্তি গড়া তামিম ইকবাল এ ম্যাচের আগে ১৯৬ ম্যাচ ও ১৯৪ ইনিংসে ৬ হাজার ৬৯৫ রান করেছেন।

এ ম্যাচে ৫ হাজার ৯৭৭ রানে নামা সাকিব চলমান বিশ্বকাপে ব্যাটিংয়ে অসাধারণ পারফরম্যান্স করে যাচ্ছেন। যেখানে এ ম্যাচের আগে ২৬০ রান করে আসরে সর্বোচ্চ রানের তালিকায় পঞ্চমস্থানে রয়েছেন। তিন ম্যাচ খেলে এই বাঁহাতি একটি সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন।

এবারের বিশ্বকাপেই ওয়ানডে ফরম্যাটে নিজের ২৫০তম উইকেট শিকার করেন সাকিব। তাই ওয়ানডে ক্রিকেটে দ্রুত ৬০০০ রান করার পাশাপাশি ২৫০ উইকেট নেয়ার বিশ্বরেকর্ড করেছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। রেকর্ডের দিন তিনি খেলেছিলেন ১৯৯তম ম্যাচ।

চলমান বিশ্বকাপে সাকিবের ঝুলিতে জমা পড়েছে আরও কয়েকটি রেকর্ড। ওয়ানডে ক্যারিয়ারে ২০০তম ম্যাচ খেলেন এই বিশ্বকাপেই।

এর আগে বাংলাদেশের পক্ষে দুজন ২০০ বা তার চেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলেছেন। মাশরাফি বিন মুর্তজা ও মুশফিকুর রহিম। মাশরাফি ২১২ এবং মুশফিকুর রহিম ২০৮তম ওয়ানডে ম্যাচ খেলতে নামছেন আজ।

এছাড়া পঞ্চপাণ্ডবের বাকি দুজন তামিম ইকবাল ১৯৬ ও মাহমুদউল্লাহ ১৭৮টি ওয়ানডে ম্যাচ খেলেছেন বাংলাদেশ দলের হয়ে। আর সাকিব খেলছেন ২০১ ম্যাচ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply