গুগল ডুডলে বেগম সুফিয়া কামাল

|

বাঙালি নারী আন্দোলনের অন্যতম অগ্রদূত, মানবতা ও গণতান্ত্রিক মূল্যবোধের অন্যতম পুরোধা ব্যক্তি বেগম সুফিয়া কামাল। তাঁর ১০৮তম জন্মদিন আজ। কবির জন্মদিন স্মরণে বিশেষ ডুডল প্রকাশ করেছে সার্চ জায়ান্ট গুগল।

বুধবার রাত ১২টার পর থেকে গুগলে প্রবেশ করলে চোখে পড়ছে চশমা ও শাড়ি পরিহিত কবি সুফিয়া কামালের প্রতিকৃতি। কবির প্রতিকৃতির পিছনে সবুজ বর্ণে লেখা গুগল। ডুডলটি কেবল বাংলাদেশ থেকে দেখা যাচ্ছে।

ডুডলে কবির ছবির পাশাপাশি আঁকা হয়েছে সোচ্চার নারীদের ঐক্যবদ্ধ ছবি। নারীরা হাতে হাত ধরে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছেন। নারীদের ছবির মাঝে ফুটে তোলা হয়েছে রক্তিম সূর্য।

সুফিয়া কামালের ছবির উপর ক্লিক করলে তার সম্পর্কে বিভিন্ন পেজে নিয়ে যাচ্ছে গুগল।

১৯১১ সালের আজকের এই দিনে বরিশালের শায়েস্তাবাদে জন্মগ্রহণ করেন সুফিয়া কামাল। তার রচিত সাহিত্যকর্ম নতুন প্রজন্মকে গভীর দেশপ্রেমে উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করে। তিনি বাংলাদেশে মুক্তিযুদ্ধ-উত্তর গণতান্ত্রিক শক্তিকে নতুন প্রেরণা জুগিয়েছিলেন। বাংলা ভাষার বিশিষ্ট কবি ও সাহিত্যিক তিনি। বহু গুণের কারণে বাংলার মানুষ তাকে ‘জননী সাহসিকা’ উপাধিতে ভূষিত করে।

কবির প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে- মায়া কাজল, মন ও জীবন, প্রশস্তি ও প্রার্থনা, উদাত্ত পৃথিবী, দিওয়ান, মোর জাদুদের সমাধি পরে প্রভৃতি। গল্পগ্রন্থ কেয়ার কাঁটা। ভ্রমণকাহিনী সোভিয়েত দিনগুলি। স্মৃতিকথা একাত্তরের ডায়েরি। কবি সুফিয়া কামাল ৫০টিরও বেশি পুরস্কার লাভ করেছেন। এর মধ্যে স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, সোভিয়েত লেনিন পদক, বেগম রোকেয়া পদক, জাতীয় কবিতা পরিষদ পুরস্কার উল্লেখযোগ্য। ১৯৯৯ সালের ২০ নভেম্বর তিনি মারা যান।

বিভিন্ন দিবস, ব্যক্তি ও ঘটনার স্মরণে গুগল তাদের হোম পেজে বিশেষ লোগো ফুটিয়ে তোলে, যা ডুডল হিসেবে পরিচিত। এর আগে বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে এ ধরনের ডুডল প্রকাশ করে গুগল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply