বিডিএস মুভমেন্ট ঠেকাতে তৎপর ইসরায়েল

|

ফিলিস্তিনিদের উপর আগ্রাসরেন প্রতিবাদ স্বরুপ বিশ্বব্যাপী জায়নবাদী ইসরায়েলের বিরুদ্ধে চলা বিডিএস (বয়কট, বর্জন ও নিষেধাজ্ঞা) মুভমেন্ট ঠেকাতে তৎপর ইসরায়েল প্রশাসন।

বিডিএস মুভমেন্ট মূলত ইসরায়েলের তৈরি যেকোন পণ্য বা সেবা বর্জন, তাদের সাথে যে কোন সম্পর্ক ছেদ করার একটি আন্দোলনের।

সম্প্রতি বিডিএস মুভমেন্ট এর ব্যাপারে ইসরায়েলের পরিকল্পনা মন্ত্রী গিলাদ এরদান ও ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ প্রধান ইয়োসি কোহেন এর সাথে বৈঠক করেছেন বলেও জানা যায় ইসরায়েলি দৈনিক হারটেজ থেকে। হারটেজের এক প্রতিবেদনে বলা হয় বিডিএস আন্দোলন ঠেকাতে গিলাদ এরদান কয়েকিট ইহুদীবাদী সংস্থা সহ ইসরায়েলের জাতীয় নিরাপত্তা পরিষদের সাথেও বৈঠক করেছেন।

প্রতিবেদনে বলা হয় এর অধিকাংশ বৈঠকই অত্যন্ত গোপনীয়তার সাথে করা হয়েছে। তবে জানা যায় এর প্রতিটি বৈঠকের মূল লক্ষ্যই হলো বিডিএস আন্দোলনকে বাধাগ্রস্থ করা এবং এর বিরুদ্ধে জনসচেতনতা তৈরি করা। একইসাথে বিডিএস আন্দোলনকে একটি সন্ত্রাসী আন্দোলন হিসেবে প্রতিষ্ঠিত করা।

লন্ডন ভিত্তিক সংস্থা প্যালেস্টাই সলিডারিটি ক্যাম্পেইন জানায় বিডিএস আন্দোলনকে বাধাগ্রস্থ করতে মোসাদের প্রচেষ্টা কোন আশ্চর্যজনক বিষয় নয়। ইসরায়েল এই আন্দোলনকে আভ্যন্তরীন ও আন্তর্জাতিভাবে বাধাগ্রস্থ করতে সবসময়ই প্রচেষ্টা চালাবে। আমরা জানি ইসরায়েল এই আন্দোলনকে একটি হুমকি হিসেবেই নিচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply