যেখানে সবার উপরে পাকিস্তান, সবার নিচে ভারত

|

বৃষ্টি যেমন ইচ্ছা করে আসে না, তেমনি খেলায় কেউ ইচ্ছা করে ক্যাচ ছাড়ে না। অনিচ্ছার এই কাণ্ডই এবারের বিশ্বকাপে ঘটছে সবচেয়ে বেশি। বলা হয়, ক্যাচ নাকি ম্যাচ জেতায়। ক্রিকেটবিশ্বের খেলোয়াড় থেকে শুরু করে ভক্তরা তা বেশ ভালো করেই জানে। একটি ক্যাচ যেমন ম্যাচ জিতিয়ে দিতে যথেষ্ট হয়, তেমনি একটি ক্যাচ মিসের আক্ষেপ কুঁকড়ে খায় অনন্তকাল।

১২ আসরের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ এবার বৃষ্টির কারণে পণ্ড হয়ে গেছে। যে কয়টি ম্যাচ খেলা হয়েছে, তাতেও আছে ক্যাচ ড্রপের আধিক্য।

যে ৩০টি ইনিংস এযাবৎ খেলা হয়েছে, তার মধ্যে ক্যাচ ড্রপই হয়েছে ৫৪টি। প্রতি ইনিংসে দুইটিরও বেশি!

ক্যাচ ড্রপের ঘটনায় তালিকায় সবার উপরে আছে পাকিস্তান। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছে তারা। সর্বোচ্চ চৌদ্দটি ড্রপ হয়েছে দলটির। একজনের ভোগান্তি মানে আরেকজনের পোয়াবারো। প্রতিপক্ষের বাজে ফিল্ডিংয়ের কারণে বেশি লাভবান হয়েছে তাদের প্রতিপক্ষ দলেরা।

এরপরই রয়েছে ইংল্যান্ড, দশটি ক্যাচ ড্রপ করেছে তারা। ইংল্যান্ডের এই ভোগান্তিতে বিরাট কোহলির দল ক্যাচ আউট থেকে বেঁচে গেছে মোট ছয়বার। এর মধ্যে দুটি আবার জয়ের পথও খুলে দিয়েছিল।

মজার বিষয় হচ্ছে, নিজেরা ছয়বার ক্যাচ ড্রপের সুবিধা পেলেও ভারত এখন পর্যন্ত এই তালিকায় রয়েছে সবার নিচে। তারা ক্যাচ মিস করেছে মাত্র একবার।

এদিকে বাংলাদেশ দল এক্ষেত্রে মোটের ওপর ভালো আছে। প্রতিপক্ষের জন্য তিনবার ক্যাচ ছেড়েছে। ভারতের মতো তালিকায় নিচের দিকে আছে আরো দুই দল, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। ক্যাচ ধরা আর বেঁচে যাওয়ার অদল-বদলে সুবিধাপ্রাপ্ত অন্য দলটি শ্রীলংকা। দু’টি মিস করেছে তারা।

আর হিসাবের ঘরে ক্ষতি লেখা আপাতত অস্ট্রেলিয়া (৬ মিস), নিউজিল্যান্ড (৬ মিস) ও সাউথ আফ্রিকা (৭ মিস)।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply