তীব্র দাবদাহের কবলে ইউরোপ

|

তীব্র দাবদাহের কবলে ইউরোপ। তাপমাত্রা বেড়েই চলেছে জার্মানি, ফ্রান্স, বেলজিয়াম সহ বিভিন্ন দেশে। বিপর্যস্ত জনজীবন। জার্মানির বেশ কয়েকটি শহরে তাপমাত্রা ছাড়িয়ে গেছে আগের সব রেকর্ড। সপ্তাহ শেষে আরও বাড়তে বলে সতর্কতা জারি করেছে আবহাওয়া বিভাগ।

নজিরবিহীন গরমে বিপর্যস্ত জার্মানির নাগরিকরা। ফ্রাঙ্কফুর্টের তাপমাত্রা ছাড়িয়েছে ৪০ ডিগ্রী। মঙ্গলবার বেশিরভাগ শহরের তাপমাত্রা ছিল ৩৪ থেকে ৩৮ ডিগ্রী সেলসিয়াস। তীব্র গরমের কারণে আগেভাগেই ছুটি দেয়া হয় স্কুলগুলোতে।

তীব্র গরমে ওষ্ঠাগত নাগরিকরা একদণ্ড আরামের জন্য আশ্রয় খুঁজছেন ওয়াটার পার্ক, সুইমিং পুল কিংবা সমুদ্রের পানিতে। তবে প্রয়োজনীয় কাজ ছাড়া নাগরিকদের ঘরে থাকার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। হিট স্ট্রোকের বিষয়ে সতর্কতা জানিয়েছেন চিকিৎসকরা।

জার্মানির আবহাওয়া বিভাগের আবহাওয়াবিদ আন্দ্রেজ ফ্রেডরিখ বলেন, আরও কিছুদিন থাকবে তীব্র গরম। সবাইকে খাবার ও পানির ব্যাপারে সাবধান থাকতে হবে। দিনে অন্তত ২ লিটার পানি খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

তীব্র গরম থেকে মঙ্গলবার বার্লিনের দক্ষিণ-পূর্বের বনাঞ্চলে তৈরি হয় দাবানল। পুড়ে যায় প্রায় ১০০ হেক্টর বনভূমি। বিভিন্ন বনাঞ্চলে যাতে দাবানল ছড়িয়ে না পড়ে, সতর্কতায় টহল দিচ্ছে উড়োজাহাজ।

দাবদাহের প্রভাব বেলজিয়ামেও। ভোরের আলো ফুটতেই বাড়তে থাকে সূর্যের তাপ।

দুঃসহ গরমে ফ্রান্সের রাজধানী প্যারিসে জারি হয়েছে অরেঞ্জ অ্যালার্ট। আবহাওয়াবিদরা বলছেন, ৩৪ ডিগ্রী ছাড়িয়ে যাবে রাজধানী প্যারিসের তাপমাত্রা। কয়েকটি শহরে তাপমাত্রা উঠবে ৩৯ ডিগ্রী পর্যন্ত।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন বলেন, আমরা সতর্কবস্থায় আছি। জরুরি বিভাগগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেয়া হয়েছে। জনগণকে সচেতন থাকার পরামর্শ দিচ্ছি। বিশেষ করে শিশু, বৃদ্ধ, গর্ভবতীদের স্বাস্থ্যের প্রতি বিশেষ যত্ন নিতে হবে।

এর আগে ২০০৩ সালে এমন দাবদাহের কবলে পড়েছিল ফ্রান্স। তাপমাত্রা উঠেছিল ৪১ ডিগ্রীর উপরে। তীব্র গরমের প্রভাবে বিভিন্ন রোগে মৃত্যু হয় প্রায় ১৫ হাজার মানুষের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply