ফের সীমান্তে ঢুকলে জবাব দেবে ইরান

|

সীমান্তরেখা লঙ্ঘন করার বিষয়ে যুক্তরাষ্ট্রকে আবারও হুঁশিয়ারি দিয়েছে ইরান। দেশটির পার্লামেন্ট স্পিকার আলি লারিজানি বলেছেন, যুক্তরাষ্ট্র ফের ইরানি সীমান্ত লঙ্ঘন করলে কঠোর জবাব দেয়া হবে।

বৃহস্পতিবার ইরানের বার্তা সংস্থা তাসনিমকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে রয়টার্স। বুধবার আলি লারিজানি বলেন, আমাদের সীমান্ত অতিক্রম করে যে কোনো আগ্রাসন থেকে যুক্তরাষ্ট্রকে বিরত রাখা হয়েছে ড্রোন ভূপাতিত করার মাধ্যমে। এটা তাদের জন্য একটি ভালো শিক্ষা। যদি আমাদের সীমান্ত অতিক্রম করার মতো ভুল আবার করে, তাহলে ইরানের জবাব হবে আরও কঠিন।

ইরানের দাবি, সম্প্রতি যুক্তরাষ্ট্রের যে ড্রোন তারা ভূপাতিত করেছে, তা ইরানের আকাশসীমা লঙ্ঘন করেছিল। তবে এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে ওয়াশিংটন।

এর জবাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানে আকাশপথে হামলার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু বহু মানুষের প্রাণহানির কথা বিবেচনা করে শেষ মুহূর্তে তিনি সিদ্ধান্ত থেকে সরে আসেন।

ওদিকে দুই পক্ষের মধ্যেই উত্তপ্ত বাক্যবিনিময় চলছে। প্রেসিডেন্ট ট্রাম্প ইরানকে ধ্বংস করে দেয়ার হুমকি দিয়েছেন। বুধবার তিনি বলেছেন, ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে যে কোনো যুদ্ধ দ্রুততর হতে পারে। তবে তিনি যে কোনো সামরিক অভিযান এড়িয়ে চলতে চান বলে জানান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply