খালেদা জিয়ার মামলার রায় নিয়ে বিএনপিতে উদ্বেগ

|

দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার মামলার সম্ভাব্য রায় নিয়ে উদ্বেগ কাজ করছে বিএনপিতে। দলটির নেতারা মনে করেন, তাদের খালেদা জিয়াকে নির্বাচনের বাইরে রাখার অপকৌশল নিয়েছে সরকার। তবে, বিএনপির নীতি নির্ধারকরা এও বলছেন, যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় ঐক্যবদ্ধ তারা। নির্বাচন ঘনিয়ে এলে অনেক সমীকরণ পাল্টে যাবে এমন অভিমত তাদের।

নির্বাচনী রাজনীতিতে বিএনপির তুরুপের তাস দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া। তাকে ঘিরেই তৈরি হচ্ছে দলটির নির্বাচনী রাজনীতির ছক। কিন্তু দুর্নীতির মামলার কারণে কি সেই ছকে ওলটপালট হবে? বিএনপি নেতাদের অভিযোগ, দ্রুত গতিতে এগুচ্ছে চেয়ারপারসনের মামলার বিচার কাজ। খালেদা জিয়াকে নির্বাচনের বাইরে রাখার চেষ্টা হিসেবেই, এসব করা হচ্ছে বলে মনে করেন দলটির নীতি নির্ধারক ও সমর্থক বুদ্ধিজীবীরা।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, বিএনপি যেন নির্বাচনে বাধাগ্রস্ত হয় এজন্য এ ধরনের তৎপরতা চালাচ্ছে সরকার।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক এমাজউদ্দিন আহমেদের মতে, ক্ষমতাসীন দল ভীত-সন্ত্রস্ত হয়ে খালেদা জিয়াকে নির্বাচনের বাইরে রাখার চেষ্টা করছে।

দলের সবকিছু খালেদা জিয়া নির্ভর হওয়ায়, ঝুঁকিও দেখছেন বিশ্লেষকদের কেউ কেউ। ৫ জানুয়ারির নির্বাচনে অংশ না নেয়া এবং আন্দোলনের ব্যর্থতার ভার বিএনপি এখনও বহন করছে বলে মনে করেন তারা।

রাষ্ট্রবিজ্ঞানী মীজানুর রহমান শেলী বলেন, পুরো দলটি দিক নির্দেশনার জন্য দলীয় প্রধানের দিকে তাকিয়ে থাকেন। এই ধারা আমাদের গণতন্ত্রের জন্য হুমকি। সংসদীয় গণতন্ত্রের একটা গুরুত্বপূর্ণ ধাপ নির্বাচন। ২০১৪ সালে বিএনপি এটা মিস করেছে। এর মাশুল তাদের দিতে হচ্ছে।

অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে এবার বিএনপি একাট্টা বলে দাবি দলটির নীতি নির্ধারকদের। প্রশ্ন হচ্ছে, দলভাঙা বা খালেদা জিয়াকে বাইরে রেখে নির্বাচনের চ্যালেঞ্জ মোকাবেলায় কতোটা সক্ষম বিএনপি?

শীর্ষ নেতৃত্বের পর সেভাবে দায়িত্বশীল নেতৃত্ব বিএনপিতে গড়ে উঠেনি বলে মনে করেন মিজানুর রাহমান শেলী। আওয়ামী লীগও এক্ষেত্রে খুব একটা এগিয়ে আছে বলে মনে করেন না তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজউদ্দিন আহমেদ বলেন, সময়ই হয়তো নতুন নেতৃত্ব তৈরি করে দেবে।

অন্যদিকে, নেতৃত্বের সংকটের কথা নাকচ করে দিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তার বক্তব্য, বিএনপিকে সংকটে ফেলতে নানা ধরনের চেষ্টা করছে সরকার। দলের নেতাকর্মীরা জ্বলে-পুড়ে খাঁটি সোনায় পরিণত হয়েছে বলে তার দাবি।

বিএনপির নীতি নির্ধারকদের আশা, নির্বাচন ঘনিয়ে এলে পাল্টে যাবে অনেক সমীকরণ।

যমুনা অনলাইন: টিএফ

 









Leave a reply