মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের এফ-২২ স্টেলথ যুদ্ধবিমান মোতায়েন

|

ইরানের সঙ্গে দেশটির চলমান উত্তেজনার মধ্যেই মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো রাডারের চোখ ফাঁকি দিয়ে লক্ষ্যবস্তুতে ব্যাপক হামলা চালাতে সক্ষম অত্যাধুনিক এফ-২২ স্টেলথ যুদ্ধবিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন নৌবাহিনী গত শুক্রবার এক বিবৃতিতে মধ্যপ্রাচ্যে এফ-২২ স্টেলথ যুদ্ধবিমান মোতায়েনের বিষয়টি নিশ্চিত করেছে। খবর সিএনএনের।

এতে বলা হয়, মার্কিন বাহিনী ও তাদের স্বার্থ সুরক্ষায় কাতারে গত ২৮ জুন এফ-২২ স্টেলথ যুদ্ধবিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

কাতারের আল ওদায়েদ বিমানঘাঁটিতে মোতায়েন করা হয়েছে এ যুদ্ধবিমান। কাতারের এ মার্কিন ঘাঁটিতে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের অন্তত ১১ হাজার সেনা এবং শতাধিক যুদ্ধবিমান রয়েছে।

এর আগে ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নতুন অবরোধ আরোপের পর তেহরানের প্রতিক্রিয়ার কড়া সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

একাধিক টুইটবার্তায় ইরানের প্রতিক্রিয়াকে অবজ্ঞামূলক ও অপমানজনক হিসেবে উল্লেখ করেন ট্রাম্প। তিনি হুশিয়ারি উচ্চারণ বলেন, তেহরানের নেতারা বাস্তবতা বুঝতে পারছেন না।

২০১৫ সালে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোর সঙ্গে পরমাণু নিয়ন্ত্রণবিষয়ক একটি চুক্তি স্বাক্ষর করে ইরান।

বিনিময়ে দেশটির ওপর থেকে অর্থনৈতিক অবরোধ তুলে নেয়া হয়। কিন্তু গত বছর ইউরোপীয় মিত্রদের বাধা সত্ত্বেও ওই চুক্তি থেকে বেরিয়ে যান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

পরে ইরানের তেল রফতানিসহ বিভিন্ন বিষয়ে একের পর এক অবরোধ আরোপ করে যুক্তরাষ্ট্র। ধারাবাহিক উত্তেজনার মধ্যেই সম্প্রতি মধ্যপ্রাচ্যে আরও এক হাজার মার্কিন সেনা পাঠানোর ঘোষণা দেন ট্রাম্প।









Leave a reply