দ্রাবিড়কে পেছনে ফেলে কীর্তি গড়লেন মুশফিক

|

বিশ্বকাপে ৮০০’র বেশি রানের পাশাপাশি ২৫টি ডিসমিসালের (উইকেটের পেছনে থেকে ব্যাটসম্যানকে আউট করা) ঘটনা এ পর্যন্ত মাত্র তিনটি। সেই তালিকায় রয়েছেন বাংলাদেশের উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। মুশফিকের নাম তালিকার ৩ নম্বরে।

তালিকায় শীর্ষে রয়েছেন লংকান কিংবদন্তি কুমার সাঙ্গাকারা, দুইয়ে অস্ট্রেলিয়ান গ্রেট অ্যাডাম গিলক্রিস্ট আর তিনে বাংলাদেশের মুশফিকুর রহিম।

উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে তৃতীয় সর্বোচ্চ রান আর ডিসমিসালের কীর্তি গড়তে মুশফিকুর রহিম মঙ্গলবার পেছনে ফেলেছেন ভারতের মিস্টার ওয়াল রাহুল দ্রাবিড়কে।

রাহুল দ্রাবিড় বিশ্বকাপে ২২ ম্যাচ খেলে ৮৬০ রান আর ১৬টি ডিসমিসাল করেছেন। তাকে টপকে যাওয়া মুশফিক ২৮ ম্যাচ খেলেছেন ৮৬১ রান আর ২৭টি ডিসমিসাল।

বিশ্বকাপের ৩০ ম্যাচে ৮১৫ রান আর ১৪টি ডিসমিসালে এ তালিকায় পাঁচ নম্বরে জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার। ৩১ ম্যাচে ১০৮৫ রান আর ৫২টি ডিসমিসালে তালিকায় দুই নম্বরে গিলক্রিস্ট। ৩৭ ম্যাচে ১৫৫২ রান আর ৫৪টি ডিসমিসালে এই তালিকায় শীর্ষে সাঙ্গাকারা।

বিশ্বকাপে ৩৯.১৪ গড়ে ৮৬১ রান করেছেন মুশফিক। ডিসমিসাল করেছেন ২৭টি। উইকেটের পেছনে গ্লাভস হাতে দাঁড়িয়ে ক্যাচ নিয়েছেন ২০টি আর স্টাম্পিং করেছেন ৭টি।

উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তিনে উঠতে মুশফিকের দরকার ছিল ২৪ রান। ভারতের বিপক্ষে ২৩ বলে তিনটি বাউন্ডারিতে মুশফিক করেছেনও ২৪ রান।

সেমিফাইনালের স্বপ্নভঙ্গ হওয়ার পর আগামী ৫ জুলাই নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশ নামবে পাকিস্তানের বিপক্ষে। মুশফিকের সুযোগ থাকছে নিজের রান আর ডিসমিসালকে আরও এগিয়ে নেয়ার।









Leave a reply