৫ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার ইঙ্গিত ইরানের

|

পরমাণু সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার অংশ হিসেবে ইরান ৭ জুলাই থেকে পাঁচ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার কাজ শুরু করতে পারে।

এমন ইঙ্গিত দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতার সিনিয়র উপদেষ্টা আলী আকবর বেলায়েতি। তিনি বলেছেন, পরমাণু সমঝোতায় ৩.৬৭ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের যে বাধ্যবাধকতা রয়েছে, ৭ জুলাই থেকে তা আর মানবে না তার দেশ। খবর ডেইলি হুরিয়েটের।

বেলায়েতি বলেন, ইরান নিজের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচির প্রয়োজন অনুযায়ী যেকোনো মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করবে। তবে তিনি এ কথাও বলেন, ইউরোপীয়রা পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন করলে তেহরান এটি মেনে ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা আবারও ৩.৬৭-এ নামিয়ে আনবে।

বেসামরিক কাজে নিম্নমাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার প্রয়োজন হলেও উচ্চমাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করার মাধ্যমে পরমাণু অস্ত্র তৈরি করা সম্ভব। তবে ইরান শুরু থেকে সুস্পষ্টভাবে বলে এসেছে- পরমাণু অস্ত্র তৈরি করার কোনো অভিপ্রায় তার নেই।

ছয় বিশ্ব শক্তির সঙ্গে ২০১৫ সালে স্বাক্ষরিত ইরানের পরমাণু সমঝোতা লঙ্ঘন করে যুক্তরাষ্ট্র ২০১৮ সালের ৮ মে বেরিয়ে যায়।

এর পর এটির বাকি পাঁচ দেশ ও ইউরোপীয় ইউনিয়ন পরমাণু সমঝোতা মেনে চলার জন্য ইরানের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি এ সমঝোতায় ইরানকে দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের আশ্বাস দেয়।









Leave a reply