ফরাসি প্রেসিডেন্টের চিঠির জবাবে যা জানালেন রুহানি

|

২০১৫ সালে ছয় পরাশক্তির সঙ্গে পরমাণু সমঝোতার বিষয়ে ইরান সফরে রয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্টের শীর্ষ কূটনৈতিক উপদেষ্টা এমানুয়েল বন। বুধবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের চিঠি হস্তান্তর করেন তিনি।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলুর খবরে বলা হয়, বুধবার সফরে এসেই ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভির সঙ্গে বৈঠক করেন ফ্রান্সের প্রেসিডেন্টের কূটনৈতিক উপদেষ্টা এমানুয়েল বন।

এরপর দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে দেখা করেন তিনি। এ সময় রুহানির হাতে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের চিঠি তুলে দেন এমানুয়েল বন।

ফরাসি প্রেসিডেন্টের লিখিত বার্তা গ্রহণ করে ইরানের প্রেসিডেন্ট বলেন, ইরান সবসময় সমাধানের কথা বলছে। এ জন্য আলোচনা ও কূটনীতির পথ সম্পূর্ণ খোলা রেখেছে ইরান।

ফ্রান্সের প্রেসিডেন্টের উদ্যোগকে স্বাগত জানিয়ে হাসান রুহানি বলেন, ফ্রান্সের প্রচেষ্টায় পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী সব পক্ষ এ সমঝোতাকে পুরোপুরি বাস্তবায়ন করবে বলে তেহরান আশা করছে।

পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলো তাদের প্রতিশ্রুতি পূরণ করবে ইরান এমনটি প্রত্যাশা করে রুহানি বলেন, অন্য দেশগুলো তাদের প্রতিশ্রুতি রক্ষা করলে ইরানও নিজের প্রতিশ্রুতি পুরোপুরি বাস্তবায়ন করবে।









Leave a reply