সুদানে সেনা অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ, আটক ১৬

|

সুদানে সেনা অভ্যুত্থান চেষ্টা নস্যাৎ করা হয়েছে। গ্রেফতার হয়েছে ১৬ সেনা কর্মকর্তাকে। বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটির সামরিক পরিষদ জানায়, গ্রেফতারকৃতরা সেনাবাহিনী, জাতীয় গোয়েন্দা বাহিনী এবং নিরাপত্তা বাহিনীর কর্মকর্তা।

তবে, নিরাপত্তার খাতিরে তাদের নাম-পরিচয়-র‍্যাংক গোপন রাখা হয়েছে। একইসাথে, কবে নাগাদ সেনা অভ্যুত্থানের চেষ্টা চালানো হয়েছে তাও জানায়নি সামরিক পরিষদ। বিবৃতিতে বলা হয়, এরসাথে জড়িত অন্যান্য কর্মকর্তাদের ধরতে অনুসন্ধান চলছে। শিগগিরই তাদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হবে।

গণতান্ত্রিক সরকারের দাবিতে এপ্রিল মাস থেকে উত্তাল হয়ে ওঠে সুদান। বিক্ষোভ-সহিংসতায় প্রাণ হারায় কমপক্ষে ৬২ জন। গেলো সপ্তাহেই, যৌথ সার্বভৌম সরকার গঠনে সম্মত হয় বেসামরিক ও সামরিক পক্ষ। এরফলে, আগামী সাড়ে ৩ বছর ক্ষমতা ভাগাভাগি হবে।

সুদানের সামরিক পরিষদের মুখপাত্র লেফট্যান্ট জেনারেল গামাল ওমর বলেন, সুদান যখন শান্তিপূর্ণ পরিস্থিতির দিকে এগুচ্ছে, সেসময় একদল সামরিক কর্মকর্তা ব্যর্থ সেনা অভ্যুত্থানের চেষ্টা চালিয়েছেন। কিন্তু, তাদের পরিকল্পনা নস্যাৎ করেছে সামরিক পরিষদ। গ্রেফতার হয়েছেন মোট ১৬ জনের একটি দল। এদের, সাতজন সেনাবাহিনীতে বর্তমানে কর্মরত; বাকিরা অবসরপ্রাপ্ত। অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে, খুব শিগগিরই করা হবে বিচারের মুখোমুখি।









Leave a reply