কাঠগড়ায় বিষপানে আত্মহত্যাকারী কে এই প্রালিয়াক?

|

নেদারল্যান্ডের হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতে বিষ খাওয়ার পর হাসপাতালে মৃত্যু হয়েছে স্লোবোদান প্রালিয়াকের। ৭২ বছর বয়সী প্রালিয়াক গতকাল বুধবার তার বিরুদ্ধে রায় ঘোষণার সময় কাঠগড়ায় দাঁড়িয়ে বিষ পান করেছিলেন।

স্লোবোদান একজন যুদ্ধাপরাধী। ১৯৯২ থেকে ৯৫ পর্যন্ত বসনিয়ার যুদ্ধের সময় পূর্ব মোস্তার শহরে অপরাধের দায়ে ২০১৩ সালে তাকে বিশ বছরের কারাদণ্ড দিয়েছিলো আদালত। সেই দণ্ডের বিরুদ্ধে আপিলের রায় ঘোষণা চলছিলো গতকাল। এর আগে গত সপ্তাহে এই আদালতেই ‘বসনিয়ার কসাই’ খ্যাত রাখটিক ম্লাদিচের যাবজ্জীবনের রায় দিয়েছিলো।

প্রালিয়াক বিষ পানের পর বিচারক বলেন, আদালত একটা ‘অপরাধ স্থলে পরিণত হয়েছে’।

যুদ্ধাপরাধের অভিযোগে আদালতের কাঠগড়ায় সাবেক যে ছয়জন বসনিয় ক্রোয়াট রাজনৈতিক ও সামরিক নেতাকে তোলা হয়েছে তাদের একজন ছিলেন অভিযুক্ত স্লোবোদান প্রালিয়াক।

আপিলে কারাদণ্ড বহাল রাখার ঘোষণা শোনার পর সাবেক এই ক্রোয়েশিয়ান বংশদ্ভুত সার্বিয়ান সেনা অধিনায়ক বিচারককে উদ্দেশ্য করে বলেন ‘আমি যুদ্ধাপরাধী নই।’ তারপর একটি বোতল থেকে কিছু একটা পান করেন। এরপর তিনি বলেন, ‘আমি বিষ খেয়েছি’।

জাতিসংঘ যুদ্ধাপরাধ মামলার রায়ে বলা হয় ১৯৯৩ সালের গ্রীষ্মে সৈন্যরা প্রোজোর এলাকায় মুসলমানদের যখন ব্যাপক ধরপাকড় করছিল, তখন খবর পেয়েও তিনি তা বন্ধ করার জন্য কোন উদ্যোগ নেননি।

মুসলিমদের হত্যার পরিকল্পনা করা হচ্ছে এবং পূর্ব মোস্তারে মসজিদ এবং আন্তর্জাতিক সংস্থার সদস্যদের ওপর হামলা চালানোর পরিকল্পনার খবর জানার পরেও তিনি নীরব ছিলেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply