ইতিহাসের সবচেয়ে লম্বা ম্যাচে নোভাক জোকোভিচ চ্যাম্পিয়ন

|

উইম্বলডনের ইতিহাসে সবচেয়ে লম্বা ম্যাচে রজার ফেদেরারকে হারিয়ে শিরোপা জিতেছেন নোভাক জোকোভিচ। ম্যারাথন লড়াইয়ে ৩-২ সেটের জয়ে ১৬তম গ্রান্ডস্ল্যাম ট্রফি ঘরে তোলেন এই সার্বিয়ান। যা জোকোভিচের পঞ্চম উইম্বলডন শিরোপাও। আর দুর্ভাগ্যের শিকার হয়ে উইম্বলডনে নবম শিরোপা মিস করলেন ফেদেরার। জোকোভিচের জেতা তিনটি সেটই ছিল টাইব্রেকারে জেতা।

রোলা গাঁরোর সেন্টার কোর্টে সুইস কিংবদন্তি রজার ফেদেরারের বিপক্ষে ৭-৬ গেমের জয় দিয়ে শুরু করেন জোকোভিচ। কিন্তু দ্বিতীয় সেটে ৬-১ গেমের দাপুটে জয়ে লড়াইয়ে ফেরেন ফেডেক্স। তৃতীয় সেটে আবারো ৭-৬ গেমের জয় পায় জকো। কিন্তু চতুর্থ সেটে ফেদেরার ৬-৪ গেমে জিতে নিলে ম্যাচ গড়ায় পঞ্চম সেটে।

ম্যাচে সবচেয়ে বেশি আকর্ষণ লুকিয়ে ছিলো শেষ সেটে। জকোভিচ ও ফেদারের হার না মানার মানসিকতায় পাচ ঘণ্টার ম্যারাথন লড়াই দেখেছেন টেনিস বিশ্ব। ৭ ও ৮ নম্বর গেমে দুইবার উইনিং পয়েন্টে থেকে ফেদেরারকে বঞ্চিত করে ম্যাচে ফেরেন সার্বিয়ান সুপারস্টার জকো। আর তাতেই টাইব্রেকারে শেষ পর্যন্ত পিছিয়ে থেকেও ১৩-১২ গেমের জয় তুলে নিজের পঞ্চম উইম্বলডন শিরোপা ঘরে তালেন জেকোভিচ।

উইম্বলডনের এই ট্রফি জকোভিচের ক্যারিয়ারের ১৬ত গ্যান্ডস্লাম শিরোপা। শীর্ষে থাকা ফেদেরারের চেয়ে চার আর দুই নম্বরে থাকা নাদালকে টপকাতে আর মাত্র ২টি শিরোপা প্রয়োজন এই সার্বিয়ান হিটম্যানের।

নোভাক জকোভিচ বলেন, ফেদেরার আমার আইডল। ৩৭ বছর বয়সেও কি দারুন পারফর্ম করছে সে। আমিও তার মত বয়সেও গ্রান্ডস্ল্যাম জিততে চাই।

রজার ফেদেরার বলেন, দারুন এক ম্যাচ হয়েছে। আমি আমার সামর্থের সেরাটা দিয়েছে, জকোভিচও তাই করেছে। জয় হয়েছে টেনিসের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply