খেলার মাঠ ও জীব-বৈচিত্র নষ্ট করে হল নির্মাণ না

|

জাবি প্রতিনিধি:

‘মাঠে থাকবে বল,মাঠে কেন হল?’,‘হল চাই হল হবে,মাঠ রক্ষাও করতে হবে’,‘খেলার মাঠ ধ্বংস করে হল নির্মাণ চলবে না’,‘শিক্ষার সাথে সৌন্দর্য,জাহাঙ্গীরনগরের ঐশ্বর্য’- এমন সব ব্যানার- ফেষ্টুন হাতে প্রতিবাদী মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
ছেলেদের জন্য ১০ তলা বিশিষ্ট তিনটি হল নির্মাণের জন্য প্রশাসনের নির্ধারিত জায়গায় সন্তুষ্ট না হতে পেরে সোমবার বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের পুরাতন রেজিষ্ট্রার ভবনের সামনে মানববন্ধন করেছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের আবাসিক শিক্ষার্থীরা। হলের আবাসিক শিক্ষার্থী আরিফ হাসান শাওনের সঞ্চালনায় মানববন্ধনে দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীরা হল নির্মাণের বিরোদ্ধে নয়; তবে খেলার মাঠ ও জীব-বৈচিত্র নষ্ট করে হল নির্মাণের বিরোদ্ধে। বিশেষ করে রবীন্দ্রনাথ ঠাকুর হলের তিন পাশে হল নির্মাণ করা হলে ওই হলটির আলো- বাতাস চলাচল বন্ধ হয়ে যাবে। সেইসাথে কাটা পড়বে একটি বিশাল অংশের সংরক্ষিত গাছ।

বিষয়টি ফুটে উঠে তৃতীয় বর্ষের শিক্ষার্থী মাহফুজুর রহমানের কথায়। তিনি বলেন, ‘জাহাঙ্গীরনগরের এক অনন্য পরিচয় প্রাকৃতিক সৌন্দর্য। কিন্তু ভবন নির্মাণের নামে সেই বৈচিত্র ধ্বংস করা হলে আদৌতে তা কোন সুফল বয়ে আনবে না। তাই খামখেয়ালী ভাবে ভবন নির্মাণ না করে মহাপরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে আগামীর জন্য সুন্দর ভাবে গড়ে তোলা উচিত।

স্নাতকোত্তরের শিক্ষার্থী ওদুদ বলেন,‘এখন পর্যন্ত রবীন্দ্রনাথ ঠাকুর হলের উদ্বোধন করা হয়নি। নেই পর্যাপ্ত সুযোগ-সুবিধা। বর্তমান অবস্থান অনুযায়ী নতুন তিনটি হল নির্মাণ করা হলে বিশৃঙ্খল অবস্থা সৃষ্টি হবে। সেক্ষেত্রে শান্তিনিকেতন নামে পরিচিত লেকের প্রাকৃতিক সৌন্দর্য ধ্বংস হয়ে যাবে। তাই ভবিষ্যতের কথা মাথায় রেখে স্থান পুনঃনির্ধারণের দাবি জানান তিনি।’


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply