সীমান্তহত্যা কমেছে, জানালেন বিজিবি ও বিএসএফ কর্মকর্তারা

|

জয়পুরহাট প্রতিনিধি

ভারতীয় ও বাংলাদেশের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার বেশ কয়েকজন সাংবাদিক দিনাজপুর জেলার হিলি সীমান্তের হাড়িপুকুর এলাকা পরিদর্শন এবং স্থানীয়দের সাথে মতবিনিময় করেছেন। এসময় তাদের সাথে বিজিবি ও বিএসএফের কর্মকর্তারা ছিলেন।

জয়পুরহাট ২০ বিজিবি ক্যাম্প সূত্রে জানা গেছে, গতকাল মঙ্গলবার বিকালে ভারত ও বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমের ১৪ সদস্যের একটি টিম বাংলাদেশের পশ্চিমাঞ্চলের কয়েকটি সীমান্ত এলাকা পরিদর্শনের অংশ হিসাবে হিলিতে আসেন। তারা বিজিবি ও বিএসএফের সহায়তায় সীমান্তের হাড়িপুকুর এলাকায় যান এবং সেখানকার দুই পারের মানুষের সাথে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।

হাাঁড়িপুকুর এলাকাটি ভারতের তারকাটার বাইরে বিচ্ছিন্ন একটি গ্রাম। এখানে দুই দেশের মাঝখানে শুধু সীমান্ত পিলার ছাড়া কোন বাউন্ডারি বা ওয়াল নেই। ভারতীয় সাংবাদিক দলে ছিলেন দূরদর্শন টিভির সিনিয়র রিপোর্টার সুধকার দাস, Times Now এর সিনিয়র রিপোর্টার মোহিত শর্মা, ANI এর সিনিয়র রিপোর্টার রাভি মালহোত্রা, News18 এর বিশেষ প্রতিনিধি অমিত পান্ডে, Statesman পত্রিকার সিনিয়র করেসপন্ডেন্ট মানস রঞ্জন ব্যানার্জী, নিউ ভারত টাইমস প্রতিনিধি নরেন্দ্রনাথ মিশ্রসহ অন্যান্যরা। বাংলাদেশের পক্ষে ছিলেন চ্যানেল২৪ এর সিনিয়ির রিপোর্টার রাশেদ নিাজাম, যমুনা টিভির স্টাফ রিপোর্টার আবদুল আলীম মন্ডল, নিউজ২৪ এর জয়পুরহাট প্রতিনিধি আলমগীর চৌধুরী, বাসস এর সাহাদুল ইসলাম সাজু এবং ঢাকা থেকে নিউজ২৪ ও বাসস এর প্রতিনিধি।

এসময় বিজিবির পক্ষে প্রতিনিধিত্ব করেন ২০ বিজিবির কর্মকর্তা মেজর খোন্দকার আবু নঈম ও বিজিবি হেডকোয়ার্টারের জনসংযোগ কর্মকর্তা মোহসীন আলী এবং বিএসএফের পক্ষে ছিলেন জনসংযোগ কর্মকর্তা এসএইচ শুভেন্দু ভার্দওয়াজ।

দুই দেশের সাংবাদিকরা হাঁড়িপুকুর এলাকায় বসবাসরত মানুষদের সাথে তাদের বিভিন্ন সুবিধা, অসুবিধার নিয়ে কথা বলেন। ভারতীয় গনমাধ্যম কর্মীরা স্থানীয়দের ছাড়াও বিজিবি এবং বিএসএফের সাথে সীমান্ত এলাকায় মাদক, চোরাচালান ও সীমান্ত হত্যার বিষয়ে কথা বলেন।

এসময় বিজিবি এবং বিএসএফ কর্মকর্তারা জানান, দুই দেশের আন্তরিকতায় চোরাচালান একদম কমে এসেছে সেই সাথে মাদকের পাচারও কমেছে। সীমান্তে আগের তুলনায় এখন হত্যাকাণ্ডের ঘটনা কমেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply