‘বাংলাদেশের ইসলামি রাজনীতির ব্যবচ্ছেদ’ বইয়ের মোড়ক উন্মোচন

|

বাংলাদেশের ইসলামি রাজনীতির ব্যবচ্ছেদ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বুধবার সন্ধ্যায় রমনা রেস্তোরায় এক অনুষ্ঠানে মোড়ক উন্মোচন করেন অতিথিরা। গার্ডিয়ান পাবলিকেশন্স অনুষ্ঠানটির আয়োজন করে।

এতে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এমেরিটাস প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ। স্বাগত বক্তব্য রাখেন বইটির লেখক এহসানুল হক জসীম। লেখকের বইয়ের উপর লিখিত পর্যালোচনা উপস্থাপন করেন লেখক ও গবেষক মোঃ আব্দুল হাই আল হাদী।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইব্রাহীম বীরপ্রতীক, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী, বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মুজাহিদী, সাবেক এমপি গোলাম মাওলা রনি, খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমেদ আব্দুল কাদের, ইসলামী আন্দোলন বাংলাদেশের আশরাফ আলী আকন, পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. আব্দুল লতিফ মাসুম প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, জনগণের বড় অংশটি ধর্মীয় দলকে সমর্থন না করলেও মুসলিম প্রধান রাষ্ট্র হিসেবে বাংলাদেশে ধর্মীয় রাজনীতির একটা প্রভাব আছে। বিষয়টি নিয়ে কাজ হলেও সেটা ভাসা ভাসা। নির্মোহ ও বস্তুনিষ্ঠভাবে খুব একটা কাজ হয়নি। সে সীমাবদ্ধতার জায়গা দখল করে আছে আবেগ নির্ভর যুক্তিহীন আলোচনা-সমালোচনা। লেখক ও গবেষক এহসানুল হক জসীম দেশের ইসলাম পছন্দ দলগুলোর উপর কাজ করেছেন নিরপেক্ষ অবস্থান থেকে। তার মলাটবদ্ধ গবেষণা গ্রন্থ ইসলামি রাজনীতি নিয়ে উৎসুক পাঠকের তৃষ্ণা নিবারণে অনন্য ভূমিকা রাখবে।

সভাপতির বক্তব্যে ড. এমাজউদ্দীন আহমদ বলেন, বৈশ্বিক ঘটনাপ্রবাহ ও ঐতিহাসিক পরস্পরপরায় এখানে অনেকগুলো ইসলামী রাজনৈতিক দল বিকশিত হয়েছে। এসব দলের রয়েছে নানা সীমাবদ্ধতা। তাদের আটকাবস্থা ও বর্তমান অবস্থান নিয়ে ‘বাংলাদেশের ইসলামি রাজনীতির ব্যবচ্ছেদ’ একটি প্রামাণ্য গ্রন্থ। এমন দুর্লভ কিছু তথ্য রয়েছে বইটিতে, যা অনেকেরই জানা নেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply