আগামী বিশ্বকাপে ‘গ্রুপ অব ডেথ’এ আছে কারা?


বিশ্লেষকদের দৃষ্টিতে এবারকার বিশ্বকাপে গ্রুপ অব ডেথ- ‘বি’। যেখানে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের প্রতিপক্ষ ২০১০’র চ্যাম্পিয়ন স্পেন। র‍্যাঙ্কিংয়ের বিবেচনায় জি’কে শক্ত গ্রুপ বলা হলেও, বেলজিয়াম, তিউনিশয়ার বিপক্ষে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সমৃদ্ধ ইতিহাস এগিয়ে রাখবে থ্রি লায়ন্সদের। তবে নাইজেরিয়া ভীতি কিছুটা হলেও চিন্তায় রাখবে লিওনেল মেসির আর্জেন্টিনাকে।

সব কিছু ঠিক থাকলে ২০১৮ বিশ্বকাপ ফুটবলের গ্রুপ পর্বের হাই-ভোল্টেজ ম্যাচটি হবে ১৫ জুন। সোচির ফিস্ট অলিম্পিক স্টেডিয়ামে ২০১০ বিশ্বকাপ জয়ী স্পেনের প্রতিপক্ষ র‍্যাঙ্কিংয়ের তিনে থাকা পর্তুগাল। এরই মধ্যে ডার্বি ম্যাচের স্বীকৃতি পেয়েছে এই দ্বৈরথ। একদমই হালকা করে দেখার সুযোগ নেই ৪ আসর পর বিশ্বকাপের মূলপর্বের টিকিট কাটা মরক্কো আর এশিয়ার ডার্ক হর্স ইরানকে।

র‍্যাঙ্কিং বলছে বিশ্বকাপের আরেক গ্রুপ অব ডেথ জি। র‍্যাঙ্কিংয়ের ৫’এ থাকা বেলজিয়ামের প্রতিপক্ষ যেখানে ১৯৬৬’র বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। কিন্তু এই বেলজিয়ামের বিপক্ষে সমৃদ্ধ পরিসংখ্যান স্বস্তি দিচ্ছে থ্রি-লায়ন্সদের। এর আগের ২৩ দেখায় ১ বারই হেরেছে ইংল্যান্ড। সেটিও ১৯৩৬ বিশ্বকাপে। গ্রুপের আরেক প্রতিপক্ষ তিউনিসিয়ার বিপক্ষে ২ জয়ই আছে ইংলিশদের। পানামার সঙ্গে অবশ্য কোন ম্যাচ খেলা হয়নি। গ্রুপ চ্যাম্পিয়ন হলে নক আউট পর্বে তাদের ভবিষ্যত প্রতিপক্ষ কলম্বিয়া, কোয়ার্টারে ব্রাজিল, সেমিতে ফ্রান্স আর ফাইনালে খেলতে হবে জার্মানির বিপক্ষে।

ই গ্রুপে থাকা বিশ্বকাপের পেন্টাজয়ী ব্রাজিল অনেকটা নির্ভার। শক্তির বিচারে সুইজারল্যান্ড-কোস্টারিকা ও সার্বিয়ার চেয়ে যোজন যোজন এগিয়ে নেইমার বাহিনী। ভাবনা রাউন্ড অব সিক্সটিনের লড়াইয়ে। নক আউট পর্বে জার্মানির এফ গ্রুপের প্রতিপক্ষকে মোকাবেলা করতে হবে সেলেসাওদের। যেখানে গ্রুপ রানার্স আপ হওয়ার দৌড়ে সুইডেন, মেক্সিকো আর দক্ষিণ কোরিয়া।

এদিকে বহু কাঠ-খড় পুড়িয়ে লাতিন অঞ্চল থেকে বিশ্বকাপের টিকিট কেটেছে আর্জেন্টিনা। আলবিসেলেস্তেদের অস্বস্তিতে রাখছে নাইজেরিয়া। চমকে দিতে পারে ২০১৬ ইউরোতে অসাধারণ পারফর্ম করা আইসল্যান্ড। হালকা করে দেখার সুযোগ নেই ক্রোয়েশিয়াকে।

এবারকার বিশ্বকাপের সবচেয়ে দূর্বলতম গ্রুপ বলা হচ্ছে এ’কে। যেখানে স্বাগতিক রাশিয়ার শক্ত প্রতিপক্ষ কেবল প্রথম ২ বিশ্বকাপের চ্যাম্পিয়ন উরুগুয়ে। সৌদি আরবের সঙ্গে গ্রুপের আরেক প্রতিপক্ষ আফ্রিকান প্রতিনিধি মিসর।

কম যায় না গ্রুপ এইচ-ও। পোল্যান্ড যেখানে ফেভারিট। বাকি ৩ প্রতিপক্ষ সেনেগাল, কলোম্বিয়া আর জাপান।









Leave a reply