চাঁদের পর এবার ভারতের লক্ষ্য সূর্য অভিযান!

|

চাঁদের পর এবার সূর্য। মহাকাশ গবেষণায় ভারতীয় সংস্থা ইসরো এখন এটাই পাখির চোখ। এর জন্য ইতিমধ্যেই মহাকাশযানকে তৈরি করা হচ্ছে। যার নাম দেওয়া হয়েছে আদিত্য এল-১। ইসরোর সূত্র মতে ২০২০ সালের শুরুতেই এই অভিযানের দিনক্ষণ ঠিক করার পরিকল্পনাও প্রায় পাকা করে ফেলা হয়েছে।

সৌরজগতের কেন্দ্রীয় গ্রহ হল সূর্য। যার তাপে-ই রয়েছে এই সৌরজগতের জিয়নকাঠি। সূর্য-এর জন্ম এবং তার থেকে উদগিরণ হওয়া বিশাল তাপমাত্রা নিয়ে বহুদিন ধরেই বৈজ্ঞানিক মহলে চর্চা চলছে। অনেকে ইতিমধ্যেই সূর্য নিয়ে একাধিক গবেষণাপত্রও প্রকাশ করেছেন।

কিন্তু, এসবের কোনওটাই সূর্যের বুক থেকে তুলে আনা তথ্য বা নমুনার ভিত্তিতে নয়। সূর্য নিয়ে যে গবেষণাপত্র এতদিন প্রকাশ পেয়েছে হয় তা পদার্থবিদ্যার বিভিন্ন অঙ্ক সাপেক্ষ অনুমান নির্ভর ব্যাখ্যা বা পদার্থবিদ্যার বিভিন্ন বেসিক থিওরির উপরে ভরসা রেখে। বিখ্যাত বৈজ্ঞানিক লেখক স্টিফেন হকিং বিগ ব্যাং থিওরি নামে একটি বই-ও লিখেছেন এবং তা দশকের পর দশক বেস্ট সেলার-এর তালিকায় ছিল। সূর্য-কে নিয়ে যত কিছুই লেখা হোক না কেন কোনও বিজ্ঞানী নিশ্চিতভাবে তা দাবি করে উঠতে পারেননি যে সূর্য নিয়ে তাঁর বলা কথাগুলো এক্কেবারে সঠিক। মনে করা হয় সূর্যের রহস্যভেদ সম্ভব হলে পদার্থবিদ্যার বহু রহস্য কেটে যাবে। এমনমকী, পদার্থবিদ্যায় নতুন দিকেরও উন্মোচন হওয়ারও আশা রয়েছে।

ইসরোর প্রধান কে শিবন গতকাল সাংবাদিক সম্মেলনে চন্দ্রযান অভিযানের বিষয়ে বলার সময় এই পরিকল্পনার কথা জানান। নতুন বছরের শুরুতেই এই সূর্য অভিযানের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন তিনি।

এই অভিযানের প্রধাণ উদ্দেশ্য হল সূর্যের কিরণ, সৌর-অগ্নি, তাপমাত্রা, চৌম্বক-ক্ষেত্র এবং পৃথিবীর উপর এর প্রভাব সহ অন্যান্য পরীক্ষাও করা। এ সম্বন্ধে অজানা তথ্যের খোঁজ করা। সূর্যের চারপাশে মহাকাশযান আদিত্য এল-১ প্রদক্ষিণ করে সূর্য কোরোনা সম্পর্কে অনেক অজানা তথ্য সংগ্রহ করা যাবে।

সংস্থার প্রধান জানিয়েছেন, ‘তুলনামূলকভাবে পৃথিবীর অনেক কাছের হওয়া সত্ত্বেও সূর্য সম্পর্কে অনেক কিছু বিষয়ে আমরা অবগত নই। তাই আদিত্য এল-১ এর সাহায্য সূর্যের কাছাকাছি পৌঁছে এই বিষয়ে গবেষণা করবেন ভারতীয় বিজ্ঞানীরা।’ শুধু এই নয়, মহাকাশে ভারত নিজেদের মহাকাশ স্টেশনও তৈরি করা হবে বলে জানিয়েছেন তিনি।

সূত্র: ভারতীয় সংবাদমাধ্যম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply