বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ সুবিধা প্রদানের নির্দেশ

|

সম্প্রতি বাংলাদেশের বিভিন্ন জেলায় উদ্ভূত আকস্মিক বন্যা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত কৃষকদের ঋণ সুবিধা দিতে দেশের সব তফসিলি ব্যাংককে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার, ২৪ জুলাই ২০১৯ তারিখে বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. হাবিবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দেশের সকল ব্যাংক সমূহকে এ নির্দেশ দেয়া হয়।

সেখানে বলা হয়, ক্ষতিগ্রস্ত অঞ্চল সমূহে প্রকৃত চাহিদা ও বাস্তবতার নিরিখে নতুন ঋণ বিতরণ করতে হবে, পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত কৃষকদের কাছ থেকে ঋণ আদায় বন্ধ রাখতে হবে, সহজ কিস্তি আদায়ের মাধ্যমে ঋণ নিয়মিতকরণ/ডাউন পেমেন্ট এর শর্ত শিথিলপূর্বক ঋণ পুন:তফসিলিকরণ সুবিধা প্রদান করতে হবে।

একই সাথে নতুন কোন সার্টিফিকেট মামলা না করে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে অনাদায়ী ঋণসমূহ তামাদি হওয়া প্রতিবিধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং দায়েরকৃত সার্টিফিকেট মামলাগুলোর তাগাদা আপাতত: বন্ধ রেখে সোলেনামার মাধ্যমে মামালার নিষ্পত্তিকরতে হবে।

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা যাতে চাহিদা মোতাবেক ঋণ পায় এবং এক্ষত্রে যেন কোন ধরণের কোন অসুবিধা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসনের জন্য বসতবাড়ির আঙিনায় হাঁস-মুরগী ও গবাদী পশু পালন ও অন্যান্য আয় উৎসকারী কর্মকাণ্ডে ঋণ প্রদান করতে হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply