বেডরুমে যে ৫ গাছ আনবে গভীর ঘুম

|

বেডরুমে গাছ রাখা স্বাস্থ্যকর কিনা বা এই গাছ রাখায় ভালো ঘুম হয় কিনা এ নিয়ে রয়েছে নানা বিতর্ক। তবে ৫ টি আছে যা আপনাকে গভীর ঘুমে সহযোগিতা করতে পারে। আসুন জেনে নেই সেই গাছের কথা।

১) ল্যাভেন্ডার
ল্যাভেন্ডার শরীর রিল্যাক্স করতে সাহায্য করে। রক্তচাপ কমায় আর হার্ট রেট কমিয়ে দেয়।এছাড়াও শরীরে স্ট্রেস হর্মোন cortisol কমাতেও সাহায্য করে। একই সঙ্গে রক্ত চলাচলেরও উন্নতি ঘটায়। এমনকি দেখা গেছে এই গাছ বাচ্চাদেরও দ্রুত ঘুমিয়ে পড়তে সাহায্য করে।

২) জেসমিন
জেসমিন বা জুঁই ফুল ডিপ্রেশন কমায়‚ শরীরের ক্লান্তি দূর করে এবং উৎকন্ঠা কমায়। এছাড়াও দেখা গেছে জুঁই ফুলের গন্ধে গভীর ঘুম আসে। তবে জুঁই ফুলের গাছ খুব দ্রুত বাড়ে তাই মাঝে মধ্যেই কিন্তু এই গাছ ছেঁটে দিতে হবে। একই সঙ্গে রোজ ২-৩ ঘন্টা রোদেও রাখতে হবে।

৩) রোজমেরি
বিভিন্ন খাবারের স্বাদ বাড়ানোর জন্য এই হার্বের ব্যবহার হয়। কিন্তু অনেকেই জানে না রোজমেরি আপনাকে ঘুমিয়ে পড়তেও সাহায্য করে। এছাড়াও দেখা গেছে রোজমেরি নার্ভাস সিস্টেম‚ হার্ট ভালো রাখতেও সাহয্য করে। এখানেই শেষ নয়‚ স্ট্রেস কমানোতেও জুড়ি নেই রোজমেরির।

৪) স্নেক প্ল্যান্ট
খুব সহজেই এই গাছ পাওয়া যায়। নাম শুনে অবশ্য ভয় পাবেন না। এই গাছ ঘরের মধ্যে ক্ষতিকারক টক্সিন তাড়াতে সাহায্য করে। এছাড়াও এই গাছ রাতের বেলা কার্বন ডাই অক্সাইড নেয় আর অক্সিজেন ছাড়ে। যাদের অ্যালার্জি হয়েছে বা যাদের ব্রিদিং ট্রাবল আছে তাদের জন্য বিশেষ করে এই গাছ খুব ভালো।

৫) স্পাইডার প্ল্যান্ট
স্ন্যেক প্ল্যান্টের মতই স্পাইডার প্ল্যান্ট ঘরের মধ্যে থেকে টক্সিন বের করে দেয়। এছাড়াও বাতাস পরিষ্কার রাখে এবং বাতাস ডিটক্সও করে দেয়। এছাড়াও এই গাছ অপ্রীতিকর গন্ধ অ্যাবজর্ব করতে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply