ডেঙ্গু আক্রান্তদের প্লাটিলেট গ্রহণের সংখ্যা বেড়েছে ২ থেকে ৫ গুণ

|

ডেঙ্গু রোগীদের প্লাটিলেট গ্রহণের সংখ্যা ২ থেকে ৫ গুণ পর্যন্ত বেড়েছে এবার। রোগীর স্বজনরা অনেকটা দিশেহারা হয়ে ঘুরছেন রক্তের সন্ধানে। কেউ ব্যক্তিগত উদ্যোগে রক্তদাতা সংগ্রহ করছেন। কেউ বা আবার ব্লাড ব্যাংকগুলোর মাধ্যমে জোগাড় করছেন, প্লাটিলেট বা প্লাজমা। মারাত্মক ডেঙ্গুরোগীর সংখ্যা এবার বেশি থাকায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছেন চিকিৎসক ও ব্লাডব্যাংকের কর্মকর্তারা।

ধরণভেদে একজন ডেঙ্গু রোগীর জন্য ১ থেকে ৪ জন বা তারও বেশি রক্তদাতার থেকে প্লাটিলেট সংগ্রহ করতে হয়। এবার প্লাটিলেটের পাশাপাশি রেডসেল ও অন্যান্য উপাদানেরও প্রয়োজন পড়ছে। যে কারণে ডোনারের চাহিদাও বেড়েছে। রক্তের মূল্য বাদে অন্যান্য খরচ এক হাজার টাকা থেকে ১২ হাজার টাকা পর্যন্ত। কোন কোন বেসরকারি হাসপাতালে ব্যয় আরও বেশি।

ব্লাড ব্যাংকগুলো গত বছর ডেঙ্গু রোগীদের জন্য যে হারে প্লাটিলেট সরবরাহ করেছে এবার তা অন্তত ৫ গুণ বেশি। রক্তের জন্য ব্লাড ব্যাংকগুলো নির্ভরশীল ডোনারদের ওপর। চাপ বেশি থাকায় তাই খোলা রাখা হচ্ছে দিন-রাত ২৪ ঘণ্টা। প্লাজমা আর অন্যান্য উপাদান আগেভাগে সংগ্রহ করে রাখা যায়। তবে প্লাটিলেট সরাসরি দাতার কাছ থেকে নিয়েই রোগীদের দেয়া হচ্ছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমেও ডেঙ্গু রোগীর জন্য রক্তদাতা খোঁজে দেয়া হচ্ছে পোস্ট। চিকিৎসকরা বলছেন, সবাই রক্তদানে আগ্রহী হলে রক্ষা পাবে অনেকের প্রাণ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply