ছেড়ে দিয়ে যিনি জিতে যেতে চান

|

ফেসবুকে একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে লিকলিকে এক স্কুল বালিকা বক্তব্য দিচ্ছে। বলা ভালো কথার মায়াজাল তৈরি করছে। মাত্র আড়াই মিনিটের বক্তব্যে মেয়েটি কীভাবে জীবনে একটার পর একটা ইচ্ছা বিসর্জন দিয়েছে, তা কাব্যিকভাবে তুলে ধরেছে। সব শেষে বলেছে, ‘একজন সৎ, পরিশ্রমী বিবেকবান মানুষ হতে পারলেই আমি খুশি। ছেড়ে দিয়ে আমি জিতে যেতে চাই।’

অনেকের মনেই প্রশ্ন জেগেছে এই বালিকার পরিচয় নিয়ে। উত্তরও জানা গেছে। তিনি একজন জিতে যাওয়া মানুষই বটে। রেবেকা শফি নামের সেদিনের সেই বালিকা আজ বিশ্বখ্যাত হার্ভার্ড ইউনিভার্সিটির জেনেটিকসের একজন রিসার্চ ফেলো।

এনডিমিয়া নামে কন্যা সন্তানের জননী তিনি। তার বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম করা অধ্যাপক আহমেদ শফি ও মা অধ্যাপক সুলতানা শফি। ১৯৯৩-৯৪ সালে একটি স্কুল বিতর্ক প্রতিযোগিতার ফাইনালে বক্তব্য রাখেন রেবেকা। সেই অনুষ্ঠানে উপস্থিত থেকে পুরস্কার দেন তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

সেদিনের সেই রেবেকার কণ্ঠস্বর, উচ্চারণ, বাচনভঙ্গি আজ প্রায় ২৬ বছর পর নেটিজেনদের বিমোহিত করছে। মানুষের সাড়া পেয়ে বিমোহিত রেবেকা নিজেও। তার ফেসবুকে লিখেছেন, ১৫ বছর বয়সের ভিডিও দেখে আমি অবাক, পুরনো দিনে ফিরে যাচ্ছি।

রেবেকার বর্তমান অবস্থান দেখে অবশ্য যে কেউই বলতে পারেন, ছেড়ে দিয়ে জিতে গেছেন রেবেকা।

যমুনা অনলাইন: টিএফ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply