৬ হাজারি ক্লাবে মুশফিক

|

তৃতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে ছয় হাজারি ক্লাবে প্রবেশ করেছেন মুশফিকুর রহিম। রোববার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় ম্যাচে ৮ রান করে এ ক্লাবে নাম লেখান বাংলাদেশের এই উইকেটকিপার ব্যাটসম্যান। জয়াসুরিয়া, ওয়ার্নার, আজহারউদ্দিন, স্টিভ ওয়াহর মতো গ্রেটদের চেয়ে কম ইনিংস খেলে এই এলিট ক্লাবে নাম লিখিয়েছেন মুশফিক। এর আগে, বাংলাদেশিদের মধ্যে তামিম ইকবাল ও সাকিব আল হাসান ওয়ানডেতে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন।

এদের মধ্যে ৬ হাজার ৮৯০ রান করে শীর্ষে আছেন তামিম ইকবাল। ৬ হাজার ৩২৩ রান করে দ্বিতীয় অবস্থানে সাকিব। টেস্ট ক্রিকেটেও বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবাল। তিনি ৫৮ টেস্টে ৪ হাজার ৩২৭ রান করেন। ৪ হাজার ৬ রান করে দ্বিতীয় অবস্থানে মুশফিকুর রহিম। ৩ হাজার ৮০৭ রান করে সাকিবের অবস্থান ৩-এ।

বিশ্ব ক্রিকেটের ৬১-তম ব্যাটসম্যান ও ৪০-তম ডানহাতি ব্যাটসম্যান ৬ হাজারি ক্লাবে ঢুকতে মুশফিক ৭৬১৩টি বল খেলেছেন। এছাড়াও, উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে তার ৫৪৭৮ রান, ওয়ানডে ক্রিকেটে পঞ্চম সর্বোচ্চ। চার নম্বরে ব্যাট করে নিয়েছেন ৩৬০৯ রান যা দশম সর্বোচ্চ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply