সর্বোচ্চ ৫ লাখ টাকার সঞ্চয়পত্রে কর ৫ শতাংশ

|

যারা রেমিটেন্স পাঠাবে তাদের দুই শতাংশ নগদ প্রণোদনা দেয়া হবে। এই সিদ্ধান্ত ১ জুলাই থেকেই কার্যকর হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। দুপুরে সচিবালয়ে ব্রিফিংকালে সাংবাদিকদের তিনি এতথ্য জানান।

মন্ত্রী জানান, পেনশনারদের জন্য যে স্কিম বরাদ্দ ছিলো, ৫ লাখের জন্য ৫ শতাংশ উৎসে কর সেটা থাকবে। ৫ লাখের এর উপরে যারা তাদের ১০ শতাংশ উৎসে কর দিতে হবে। শীঘ্রই এসংক্রান্ত এসআরও জারির কথা জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ভবিষ্যতে এর সীমা বাড়ানো হবে। এক্ষেত্রে ভবিষ্যতে বন্ড ব্যবস্থার চিন্তা আছে সরকারের।

অর্থমন্ত্রী জানান, গরিব বিনিয়োগকারীদের সুবিধার কথা বিবেচনা করে উৎসে কর কমিয়ে আনা হয়েছে। তিনি বলেন, পারিবারিক, পেনশনারসহ সব ধরনের বিনিয়োগে সঞ্চয়পত্রের ট্যাক্স হবে ৫ শতাংশ। অর্থাৎ যারা ৫ লাখ টাকা পর্যন্ত সঞ্চয় রাখবেন, তাদের ৫ শতাংশ করে ট্যাক্স দিতে হবে। তবে ৫ লাখের বেশি যাদের সঞ্চয়পত্র থাকবে, তারা ১০ শতাংশ হারে কর দেবেন।

প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে ২ শতাংশ প্রণোদনা দেয়া হবে জানিয়ে মুস্তফা কামাল বলেন, প্রবাসীদের পাঠানো অর্থের ওপর ২ শতাংশ প্রণোদনা দেয়ার সিস্টেম ডেপেলপের ক্ষেত্রে সরকার এখনও প্রস্তুতি শেষ করতে পারেনি। তবে ১ জুলাই থেকে প্রবাসীরা যারা টাকা পাঠাচ্ছেন, তাদের ২ শতাংশ হারে অর্থ সহায়তা দিয়ে দেয়া হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply