পার্লামেন্টে সমকামী সঙ্গীকে বিয়ের প্রস্তাব দিলেন এমপি!


সমকামী বিয়েকে আইনিভাবে বৈধতা দেয়া হবে কিনা- এ নিয়ে অস্ট্রেলিয়ার হাউস অব রিপ্রেজেন্টেটিভস সদস্যদের মধ্যে আনুষ্ঠানিক বিতর্ক চলছে।

আজ সোমবার চুড়ান্ত বিতর্কের এক পর্যায়ে বক্তব্য উপস্থাপন শুরু করেন এমপি টিম উইলসন। ৩৭ বছর বয়সী এমপি আবেগঘন বর্ণনায় জানাচ্ছিলেন সমকামী হিসেবে তার  নানা দুঃসহ অভিজ্ঞতার কথা।

বক্তব্যের মাঝে হঠাৎ টিম একটু দম নেন। তারপর গ্যালারির দিকে তাকিয়ে একজনের উদ্দেশে বলেন, ‘রায়ান প্যাট্রিক বলগার, তুমি কি আমাকে বিয়ে করবে?’

উপস্থিত অনেকে বিষয়টা বুঝে উঠতে পারেননি তাৎক্ষণিকভাবে। সবার দৃষ্টি গ্যালারির দিকে। দেখা গেল গ্যালারিতে বসে এক যুবক মিটিমিটি হাসছেন টিমের প্রশ্ন শুনে। তিনিই রায়ান প্যাট্রিক বলগার। এমপি টিম উইলসনের দীর্ঘ সময়ের সমকামী সঙ্গী।

টিমের বিয়ের প্রস্তাবের সরাসরি উত্তর না দিয়ে জোরে হেসে উঠলেন বলগার। সাথে পার্লামন্টে সদস্য ও গ্যালারির দর্শকদের মাঝেও হাসির রোল ওঠে। এ সুযোগে ডেপুটি স্পিকার রব মিচেল যোগ দেন। বললেন, ‘আমার মনে হয় বলগার তার নীরব হাসির মাধ্যমে সম্মতি দিয়েছেন বলেই ধরে নেয়া উচিত।’ এরপর তিনি দুইজনকে অভিনন্দন জানান তিনি।

অস্ট্রেলিয়াতে সমকামী বিয়েকে বৈধতা দিতে আইনের যে খসড়া করা হয়েছে তা ক্ষমতাসীন দলসহ বিভিন্ন রাজনৈতিক পক্ষের ব্যাপক সমর্থন পেয়েছে। আগামী সপ্তাহে বিলটি পার্লামেন্টে পাস হতে পারে, যা দেশটিতে নতুন ইতিহাসের জন্ম দেবে। এর আগে গত বুধবার সিনেটে বিলটি খুব সহজেই পাস হয়।









Leave a reply