‘মশাকে মারবেন না, রক্ত খেতে দিন’

|

‘মশা কামড়ালেই তাদের মেরে ফেলা উচিত নয়, বরং মানুষের শরীর হতে রক্ত পান করতে দেয়া উচিত। তবে আফ্রিকান মশাদের ব্যাপারে সতর্ক থাকতে হবে কারণ তাদের কামড়ে ম্যালেরিয়ার জীবাণু থাকে।’

ফরাসী প্রাণী অধিকার কর্মী এ্যামেরিক ক্যারন এ কথা বলেন। খবর ব্রিটিশ সংবাদ মাধ্যম ইনডিপেন্ডেন্ট’র।

ক্যারন বলেন, পোকামাকড় তাদের ডিমে প্রোটিনের যোগান দেয়ার জন্যই মানুষের শরীর হতে রক্ত টেনে নেয়। সুতরাং পোকামাকড় কামড়ালে আমাদের ভাবা উচিত কোন মা তার ভবিষ্যত সন্তানের জন্য পুষ্টি সংগ্রহ করছে।

ক্যারন আরও বলেন, মশাকে কামড়াতে দেয়াটা রক্ত দান হিসেবে দেখা উচিত তবে প্রয়োজনীয় ক্ষেত্রে তাদের হত্যা করা যেতে পারে। তিনি বলেন একটি নারী মশার বাচ্চাদের জন্য পুষ্টি সংগ্রহ করার জন্য আর কোন উপায় নেই, আর এজন্যই তারা তাদের জীবনকে ঝুকিতে ফেলে।

তবে মশার কামড় হতে বাচার উপায়ও বাতলে দিয়ে ক্যারন বলেন, যদি আপনি না চান যে মশা আপনাকে কামড়াবে তাহলে নিয়মিত ল্যাভেন্ডার অয়েল ও রসুন ব্যবহার করতে পারেন।

মশা না মারার জন্য তিনি আলবার্ট শোয়েত্জারের উদাহরণও টানেন। তিনি বলেন শোয়েত্জার আফ্রিকাতে ম্যালেরিয়ার প্রকোপ থাকার কারণে সেখানে তিনি মশা মারলেও ফ্রান্সে তিনি মশাকে নিজের রক্ত পান করতে দিতেন।

তবে যুক্তরাজ্যের প্রাণী অধিকার কর্মী টনি ভ্যারনেলি বলেন, এটি একটি অযৌক্তিক বক্তব্য, প্রাণী অধিকার রক্ষার সাথে এর কোন সম্পর্কও নাই।

ভ্যারনেলি বলেন, আমাদের আসল জায়গায় নজর দেয়া উচিত। আমরা যদি মাংস ভক্ষণ, চামড়াজাত পণ্য ব্যবহার ও প্রাণীর শরীর হতে তৈরি যে কোন পণ্য ব্যবহার করা পরিত্যাগ করি তবেই প্রাণী অধিকার প্রতিষ্ঠা হয়।

ভ্যারনেলি বলেন, সারা বিশ্বে প্রতিবছর ৫ লক্ষ লোক ম্যালেরিয়া আক্রান্ত হয়ে মারা যায় এমন পরিস্থিতিতে ক্যারনের এই বক্তব্য প্রাসঙ্গিক নয়।









Leave a reply