কাশ্মীরে মার্কিন স্নাইপার রাইফেল!

|

কাশ্মীরের বিদ্রোহীদের কাছ থেকে যুক্তরাষ্ট্রের নির্মিত স্নাইপার রাইফেল উদ্ধার করেছেন ভারতের সেনাবাহিনী। এম-২৪ মডেলের এই স্নাইপার রাইফেলের পাশাপাশি দুরবিন ও ভূমিমাইনও জব্দ করেছে তারা। কাশ্মীর উপত্যকায় বার্ষিক তীর্থযাত্রীদের ওপর হামলা চালাতেই বিদ্রোহীরা এসব অস্ত্র মজুত করেছিল বলে ধারণা ভারতের সেনাবাহিনীর।

গতকাল শুক্রবার অমরনাথ যাত্রাপথ স্নাইপারসহ অস্ত্র ও বোমা উদ্ধারের পর তীর্থযাত্রীদের অবিলম্বে কাশ্মীর উপত্যকা ছেড়ে যাওয়ার নির্দেশ দেয় জম্মু-কাশ্মীর সরকার।

লেফটেন্যান্ট জেনারেল কে জে এস ডিল্লান অস্ত্র উদ্ধার অভিযানের নেতৃত্ব দিয়েছেন। তিনি দাবি করেন, পাকিস্তানের সেনাবাহিনী কাশ্মীরের শান্তি নষ্টের চেষ্টা করছে। সেখানে সন্ত্রাসীদের পাকিস্তান ও তাদের সেনাবাহিনী সমর্থন দিচ্ছে বলে আমাদের হাতে গোয়েন্দা তথ্য ছিল। তারা অমরনাথ যাত্রায় ব্যাঘাত ঘটাতে চেয়েছিল।

ভারতের সেনাবাহিনীর দাবি, অমরনাথ যাত্রার রুট থেকে এসব অস্ত্রের মধ্যে এম-২৪ রাইফেল যুক্তরাষ্ট্র থেকে আসা। কীভাবে বিদ্রোহীরা এই অস্ত্র জোগাড় করছে সেটিও তাদের ভাবাচ্ছে। পাশাপাশি, পাকিস্তানি সেনাবাহিনী কতৃক ব্যবহৃত ভূমিমাইনও উদ্ধার করা হয়েছে।

পাকিস্তানের মদদপুষ্ট জঙ্গিরা উপত্যকায় বড় ধরনের হামলার ছক কষেছে বলেই মনে করছে ভারতের নিরাপত্তা সংশ্লিষ্টরা। অমরনাথ যাত্রাপথে পাকিস্তান মদদপুষ্ট জঙ্গিরা হামলা চালাতে এমন বার্তা নাকি বেশ কয়েকদিন ধরেই পাচ্ছিল ভারতের গোয়েন্দারা। সেটির সূত্র ধরেই পুরো অমরনাথ যাত্রাপথ জুড়ে তল্লাশি অভিযান চালানো হয়। আর তাতেই উদ্ধার হয় অস্ত্রের এ চালান।









Leave a reply