ভাই-বোন সম্বোধন করলেন বাংলাদেশ ও কম্বোডিয়ার প্রধানমন্ত্রী

|

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘বোন’ বলে সম্বোধন করেছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন। কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় পিস প্যালেসে এক বৈঠকে সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ সম্বোধন করেন তিনি। এর উত্তরে, বাংলাদেশের সরকারপ্রধানও তাকে ‘ভাই’ বলে সম্বোধন করেন।

পররাষ্ট্র সচিব এম শহীদুল হককে উদ্ধৃত করে এ খবর জানিয়েছে রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বাসস।

পররাষ্ট্র সচিব এম শহীদুল হক জানান, ‘শেখ হাসিনাকে উদ্দেশ্য করে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী বলেন, আপনি শুধু বাংলাদেশের প্রধানমন্ত্রী নন, আপনি আমার বোনও। এ কারণে আপনাকে আমি আমার বোন হিসেবে সম্বোধন করলাম।’

কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন যখন শেখ হাসিনাকে বোন বলে সম্বোধন করেন, তখন তাঁকে খুবই আবেগাপ্লুত মনে হচ্ছিল বলে জানান তিনি। বলেন, আমি আমার জীবনে কখনো কোনো আনুষ্ঠানিক বৈঠকে এভাবে কাউকে ‘বোন’ বলে সম্বোধন করতে দেখিনি

এশিয়ার এই দু’টি দেশের মধ্যে এ যেন একটি বিশেষ সম্পর্ক এমনটা উল্লেখ করে পররাষ্ট্র সচিব আশা প্রকাশ করেন, বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মাধ্যমে দু’দেশ আরো এগিয়ে যাবে।

পররাষ্ট্র সচিব আরও বলেন, নতুন সম্পর্কের কারণে দু’দেশের মধ্যে সম্পর্ক একটি নতুন মাত্রায় পৌঁছে গেছে। বাংলাদেশ সফর করে ঢাকা সম্পর্কে কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর একটি বিশেষ ধারণার জন্ম নিয়েছে।

বঙ্গবন্ধু ও কম্বোডিয়ার সাবেক নেতৃত্বের মধ্যেও অনুরূপ একটি বিশেষ সম্পর্ক ছিল বলে উল্লেখ করেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

যমুনা অনলাইন: এসএস/টিএফ









Leave a reply