তবে কি আলাদা হতে যাচ্ছে কাশ্মির?

|

গোয়েন্দা সূত্রে পাওয়া খবর অনুযায়ী ফের বড়সড় হামলা হতে যাচ্ছে কাশ্মিরে। এমন খবরের ভিত্তিতেই গত সপ্তাহজুড়ে কাশ্মিরে মোতায়ন করা হয়েছে অতিরিক্ত প্রায় অর্ধলক্ষ সেনা।

ইতোমধ্যেই বন্ধ করে দেয়া হয়েছে অমরনাথ যাত্রা। কাশ্মির থেকে সব পর্যটককেও ফেরত যেতে বলছে আইনশৃঙ্খলা বাহিনী।

এরইমধ্যে ভারতীয় সেনাবাহিনী দাবি করছে গত ৩১ জুলাই তারা পাক সেনাবাহিনী সমর্থিত জঙ্গীদের একটি হামলা ব্যর্থ করে দিতে সমর্থ হয়েছে। পাকিস্তান পাল্টা দাবি করেছে অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা করছে ভারত, এমনকি সীমান্তে ক্লাস্টার বোমাও ব্যবহার করেছে পাকিস্তানের বিরুদ্ধে।

এতকিছুর পরও মুখে কুলুপ এটে রেখেছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়। এনিয়ে ভারতজুড়ে চলছে নানা গুঞ্জন।

বিশেষজ্ঞরা বলছেন, কাশ্মিরকে দেয়া বিশেষ মর্যাদা সম্বলিত ধারা ৩৭০ ও ৩৫এ ধারা বিলুপ্ত করা হতে পারে ভারতীয় সংবিধান থেকে, এরফলে কাশ্মীর ভারতের অন্যান্য সাধারণ রাজ্যের মতো করেই ভাগ করা হবে, পুনর্বিন্যাস করা হবে আইনসভার আসনও।

এরই মধ্যে যেসব গুঞ্জন বেশি ছড়িয়েছে তা হলো, কেন্দ্র সরকার সংবিধানের ৩৭০ ধারা, ৩৫এ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মিরকে আলাদা রাজ্য ঘোষণা করতে পারে। একইসাথে লাদাখকে কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত করে দুই রাজ্যের আসন পুনর্বিন্যাস করা হতে পারে। সেইসাথে বড়সড় রকমের সামরিক অভিযান পরিচালনা করা হতে পারে পুরো জম্মু-কাশ্মির জুড়ে।

এরমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ ‌’র’ এর প্রধান ও সেনাপ্রধানও কাশ্মির সফর করে এসেছেন।

সেনাপ্রধান সাফ জানিয়ে দিয়েছেন, স্বাধীনতাকামীদের সাথে যোগ দিলেই সেনাদের গুলির টার্গেট হতে হবে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply