৩৭০ ধারা বাতিলে জম্মু কাশ্মীরের শাসনব্যবস্থায় যে সব পরিবর্তন ঘটবে

|

ভারতের কেন্দ্র শাসিত জম্মু ও কাশ্মিরের ‘বিশেষ’ রাজ্যের মর্যাদা বাতিল করা হয়েছে। এতদিন, ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ মোতাবেক সীমিত আকারে স্বায়ত্তশাসিত রাজ্যের মর্যাদা ভোগ করে আসছিল কাশ্মির। সোমবার, ভারতের রাজ্যসভায় কাশ্মিরের এই মর্যাদা বাতিলের ও ভারত অধিকৃত কাশ্মিরকে দুইভাগে ভাগ করার প্রস্তাব করে কেন্দ্রীয় সরকার। এতে লাদাখ ও জম্মু কাশ্মিরকে আলাদা আলাদা অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়েছে। উভয় অঞ্চলই ভারতের কেন্দ্রীয় সরকার দ্বারা শাসিত হবে।

৩৭০ ধারা বাতিলে জম্মু কাশ্মীরের শাসনব্যবস্থায় কী কী পরিবর্তন ঘটবে:

১। আগে জম্মু কাশ্মীরে সরকারি প্রকল্প বা সাংবিধানিক প্রক্রিয়া শুরু করার সময় কেন্দ্র সরকার এককভাবে সিদ্ধান্ত নিতে পারত না। রাজ্য সরকারের সমর্থনেরও প্রয়োজন ছিল। এখন জম্মু কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চলের স্বীকৃতি দেওয়ার ফলে রাজ্য সরকারের সমর্থন ছাড়াই কাজ করতে পারবে কেন্দ্র সরকার।
২। এতদিন জম্মু কাশ্মীরের মানুষ দ্বিনাগরিকত্ত্বের সুবিধা ভোগ করতেন। একটি ভারতের নাগরিকত্ত্ব আক একটি কাশ্মীরের। ৩৭০ ধারা বাতিল হওয়ায় এখন তাঁরা শুধুই এই দেশের নাগরিক বলে বিবেচিত হবে।
৩। এতদিন জম্মু কাশ্মীরে কোনও সরকারি প্রতিষ্ঠানে ভারতের পতাকার পাশাপাশি জম্মু কাশ্মীরের একটি নিজস্ব পতাকাও উড়ত। এখন থেকে শুধুই ভারতের পতাকা থাকবে সেখানে।
৪। সংবিধানের ৩৬০ ধারা অনুযায়ী, জম্মু কাশ্মীর বাদে দেশের যেকোনও রাজ্যে আর্থিক জরুরি অবস্থা জারি করতে পারত ভারত সরকার। যুদ্ধ বা দেশের সুরক্ষা সংক্রান্ত বিষয়ের ক্ষেত্রেই আর্থিক জরুরি অবস্থা জারি করা যেত জম্মু কাশ্মীরে। এখন আর কোনওরকম বাঁধা থাকছে না।
৫। জম্মু–কাশ্মীরের আর কোনও বিশেষ মর্যাদা থাকছে না। পূর্ণ রাজ্যের মর্যাদা হারিয়ে এখন থেকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে বিবেচিত হবে।
৬। এখন থেকে জম্মু কাশ্মীরে সংখ্যালঘুদের সংরক্ষণ দেওয়া হবে।
৭। এতদিন জম্মু কাশ্মীরে তথ্য অধিকার আইন কার্যকর ছিল না। এখন থেকে সেই আইনও কার্যকর হবে সেখানে।
সূত্র: আজকাল


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply