কাশ্মিরের উপর অধিকার হারিয়েছে ভারত: আজাদ কাশ্মিরের প্রধানমন্ত্রী

|

জম্মু-কাশ্মিরের উপর ভারত পাকাপাকিভাবেই তার অধিকার হারালো।

সোমবার ভারতীয় রাজ্যসভায় ভারত অধিকৃত কাশ্মিরের বিশেষ মর্যাদা বিলোপ ও কাশ্মিরকে কাশ্মিরকে দুইভাগ করে সেখানে কেন্দ্রের শাসন প্রতিষ্ঠা সংক্রান্ত বিল পাশ হবার পর ইসলামাবাদে অনুষ্ঠিত এক সাংবাদিক সম্মেলনে এমন মন্তব্য করেন পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ জম্মু-কাশ্মিরের প্রধানমন্ত্রী রাজা ফারুক হায়দার।

প্রধানমন্ত্রী রাজা ফারুক বলেন, ভারত এর মাধ্যমে কাশ্মিরের উপর তার অধিকার হারালো। এ পরিস্থিতিতে আজাদ কাশ্মিরের আইনসভায় একটি বিশেষ অধিবেশনও ডাকা হয়েছে।

তিনি বলেন, আমরা কখনোই ভারতের অংশ ছিলাম না কিন্তু ভারত আজ লাদাখ ও জম্মু ভ্যালিও হারালো।

এসময় তিনি ভারতীয় সেনাবাহিনী কর্তৃক কাশ্মিরে গণহত্যা চালানোর আশঙ্কাও প্রকাশ করেন।

রাজা হায়দার বলেন, সরকার শুধু মাত্র ভারতীয় প্রোপাগান্ডার জবাবই দেবেনা বরং কাশ্মির নিয়ে তার নিজস্ব দৃষ্টিভঙ্গিও বিশ্বের দরবারে তুলে ধরবে। ভারত এমন পরিস্থিতি তৈরি করে পাকিস্তানের সাথে একটি জটিল সম্পর্ক সৃষ্টি করছে।

আজাদ কাশ্মির প্রধানমন্ত্রী বলেন, আমি পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রীর সাথে কথা বলেছি এবং কাশ্মিরে জাতিসংঘের প্রতিনিধিদের ভ্রমণের প্রস্তাব রেখেছি। আমাদের কিছুই লুকানোর নেই সেখানে যা চলছে তা অবশ্যই দেখা উচিত। ভারতের উপর চাপ প্রয়োগ করে হলেও সেখানে জাতিসংঘের প্রতিনিধি দলের ভ্রমণ করা উচিত।

হায়দার বলেন, সরকারের খুব দ্রুতই বিশ্বনেতৃবৃন্দের সাথে কাশ্মির সমস্যা নিয়ে সমাধানে বসা উচিত।

এসময় তিনি পাকিস্তান সেনাবাহিনীর প্রশংসা করে বলেন, পাকিস্তানী বাহিনী নিয়ন্ত্রণ রেখা বরাবর শক্ত অবস্থানে আছে তারা ভারতের যে কোন পরিকল্পনা নস্যাৎ করে দেবে। আজাদ জম্মু-কাশ্মিরের সকল জনগণ পাকিস্তান সেনাবাহিনীর পাশে থাকবে।

হায়দার কাশ্মির ইস্যুতে সরব থাকার জন্য পাকিস্তানী রাজনীতিবীদদের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply