পাসপোর্ট-ভিসা ছাড়া বিমানবন্দরে যেমন কাটলো রোবট-নাগরিক সোফিয়ার


পাসপোর্ট-ভিসা ছাড়াই বাংলাদেশে এসেছেন সৌদি নাগরিকত্ব পাওয়া রোবট ‘সেফিয়া’। মঙ্গলবার দিবাগত রাত ১:৩০ মিনিটে থাইএয়ারওয়েজের ৩৩৯ নং ফ্লাইটের একটি লাগেজের করে যোগে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় সোফিয়া।

বিমানবন্দরে কি কি প্রক্রিয়ায় ভেতরে দিয়ে যেতে হয়েছিল সোফিইয়াকে। সে ঘটনাই জানালেন, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড.মইনুল খান।

সোফিয়াকে অবাক মানুষ উল্লেখ করে নিজের ফেসবুকে তিনি লেখেন, নামে মানুষ, আবার নাগরিকত্বও আছে — এমন বিদেশিনীকে দেশে কীভাবে প্রবেশ করাবে সার্বভৌমত্বের প্রতীক বাংলাদেশ কাস্টমস? তবে আগেই আইসিটি মন্ত্রণালয় জানিয়েছে, সোফিয়া আসছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন হলে ৪দিন ব্যাপি ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ তে অংশ নিতে। মাননীয় প্রধানমন্ত্রী এটির উদ্বোধন করবেন ৬ ডিসেম্বর। বাংলাদেশের আমন্ত্রণেই তিনি এসেছেন।

তিনি আরো জানান, আইসিটি মন্ত্রণালয়ের অনুরোধ পেয়ে এনবিআর’র পক্ষে বাংলাদেশ কাস্টমস বিশেষ ব্যবস্থায় সোফিয়াকে সম্মান দেখালো। পাসপোর্ট ও ভিসা ছাড়াই ভবিষ্যতের এই অবাক মানুষকে তারই সফরসঙ্গী ইটালিয়ান নাগরিক মি. গিওভানি লিয়নের পাসপোর্টে এন্ট্রি দিয়ে গ্রিন চ্যানেলে যেতে দেয়া হলো। এই অবাক মানুষ আগামী ৭ ডিসেম্বর একই এয়ারলাইন্সের ৩৪০ যোগে গভীর রাতে (২:৩০টা) প্রস্থান করবেন। বাংলাদেশে সোফিয়ার সময়কাল শুভ হোক। তরুন প্রজন্ম নতুন ভাবনায় উজ্জীবিত হোক! দেশের গেটকিপার হিসেবে কাস্টমস যথাযথ ভূমিকা পালন করলো।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply