পাকিস্তানি কূটনীতিকদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার

|

পাকিস্তানের কূটনীতিক ও কূটনৈতিক কর্মকর্তাদের ওপর আরোপ করা ২৫ মাইল ভ্রমণ নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। গত বছর দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতির জেরে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল।

ওয়াশিংটনে কূটনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, গত বছর পর্যন্ত মার্কিন কূটনীতিকরা যেসব সুবিধা ভোগ করতেন, ইসলামাবাদ তা পুনর্বহাল করেছে।-খবর ডনের

২০১৮ সালের ১০ মে যুক্তরাষ্ট্রে পাকিস্তানি কূটনীতিকদের ওপর বিধিনিষেধ আরোপ করে ট্রাম্প প্রশাসন। পরের দিন ইসলামাবাদে মার্কিন কূটনীতিকদের ওপরও একই নিষেধাজ্ঞা আরোপ করে পাকিস্তান।

এতে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে ব্যাপক অবনতি ঘটে। কিন্তু গত মাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ওয়াশিংটন সফর করেন।

ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্র মন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি বলেন, ওই নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করে পাকিস্তান। কারণ এতে কূটনীতিকরা তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারছিলেন না।

মার্কিন নিষেধাজ্ঞা অনুসারে, যে শহরে পাকিস্তানি কূটনীতিকরা দায়িত্ব পালন করছেন, সেখান থেকে ২৫ মাইলের বেশি দূরে যেতে পারতেন না তারা। যদি তারা অন্য শহরে ভ্রমণে করতে চাইতেন, তবে অন্তত পাঁচ দিন আগে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছ থেকে তাদের অনুমতি নিতে হতো।

পাকিস্তানও মার্কিন কূটনীতিকরা যে শহরে কর্মরত ও বসবাস করছেন, সেখানেই তাদের চলাচল সীমাবদ্ধ করে দেয়। পাকিস্তানের বিমানবন্দরে মার্কিন কূটনীতিকদের যে বিশেষ সুবিধা দেয়া হতো, তাও উঠিয়ে নিয়েছিল।









Leave a reply