রাশিয়ায় রহস্যজনক বিস্ফোরণে ২ জন নিহত

|

রাশিয়ায় রকেট ইঞ্জিন বিস্ফোরণে অন্তত দু’জন নিহত হয়েছে, আহত হয়েছে বেশ কয়েকজন। এ বিস্ফোরণের পর রাশিয়ার উত্তরাঞ্চলের সেভারোদভিনস্ক শহরে তেজস্ক্রিয়তার মাত্রা বৃদ্ধি পেয়েছে। শহরের এক পৌর কর্মকর্তার বরাতে একথা জানিয়েছে রুশ সংবাদমাধ্যম তাস নিউজ এজেন্সি। অবশ্য, রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে ভিন্ন কথা। তাদের বিবৃতি, উত্তরাঞ্চলের একটি সামরিক প্রশিক্ষণ কেন্দ্রে তরল-জ্বালানি চালিত একটি জেট ইঞ্জিন নিয়ে কাজ করার সময় এ দুর্ঘটনা ঘটে। আহতদের মধ্যে সামরিক বিশেষজ্ঞের পাশাপাশি কয়েকজন বেসামরিক প্রকৌশলীও আছেন বলে প্রতিবেদন দ্যা গার্ডিয়ানের।

এদিকে, সরকার পরিচালিত কয়েকটি গণমাধ্যমের খবর, একটি জলযানকে মাটিতে পরীক্ষা করার সময় তীব্র আলোকচ্ছটার সৃষ্টি হয়। উল্লেখ্য, রাশিয়া তার উত্তরাঞ্চলীয় সামরিক ঘাঁটির বিষয়ে কঠোর গোপনীয়তা অবলম্বন করে। উত্তরাঞ্চলের এই সামরিক ঘাঁটির পাশেই পারমাণবিক সাবমেরিন স্টেশনসহ তার উত্তরাঞ্চলীয় বহরের অবস্থান ।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় পারমাণবিক তেজস্ক্রিয়তার বাড়ার তথ্য নাকচ করেছে। তাদের দাবি, তেজস্ক্রিয়তার মাত্রা স্বাভাবিকই আছে।

এটি এক সপ্তাহের মধ্যে রুশ সামরিক ঘাঁটিতে দ্বিতীয় বিস্ফোরণের ঘটনা। কয়েকদিন আগে, দেশটির সাইবেরিয়া অঞ্চলের অস্ত্রাগারে বিস্ফোরণের ঘটনায় পাশের অচিনস্ক শহরের ১০ হাজারের বেশি মানুষকে বাড়ি থেকে সরিয়ে নেওয়া হয়েছিল।

যমুনা অনলাইন: টিএফ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply