কাশ্মির ইস্যুতে আফগানিস্তানকে জড়াবেন না: তালেবান

|

জম্মু-কাশ্মির ইস্যুতে আফগানিস্তানকে জড়াবেন না। প্রতিবেশি দেশ ভারত ও পাকিস্তানকে এই বার্তা দিল তালেবান। বৃহস্পতিবার তালেবানের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, জম্মু-কাশ্মির নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে রেষারেষির সঙ্গে আফগানিস্তানের পরিস্থিতিকে এক করে দেখাটা উচিত নয়। সেই রেষারেষিতে আফগানিস্তানকে জড়ানোটাও ঠিক নয়। যাতে ওই রেষারেষির জেরে ‘এ অঞ্চলে হিংসা ও একে অন্যকে টক্কর দেওয়ার প্রতিযোগিতা’ ছড়িয়ে না পড়ে, তালেবানের তরফে সেই অনুরোধও জানানো হয়েছে ভারত ও পাকিস্তানকে।

আনাদোলু সংবাদ সংস্থা জানিেছে, এ ব্যাপারে বৃহস্পতিবার একটি বিবৃতি দিয়েছেন তালিবানের মুখপাত্র জাবিহুল্লা মুজাহেদ। সেই বিবৃতিতে মুজাহেদ বলেছেন, ‘‘কেউ কেউ যে কাশ্মির ইস্যুর সঙ্গে আফগানিস্তানের সমস্যাকে এক ভাবে দেখার চেষ্টা করছেন, তাতে কাজের কাজ কিছু হবে না। কারণ, কাশ্মির ইস্যুর সঙ্গে আফগানিস্তান জড়িত নয়। পাশাপাশি, কাশ্মির নিয়ে ভারত ও পাকিস্তানের রেষারেষিতে আফগানিস্তানকে টেনে আনাও উচিত নয়।’’

তালেবানের ওই বিবৃতির পর কাবুলে পাকিস্তান দূতাবাসের তরফেও জানানো হয়, কাশ্মীর নিয়ে ভারত-পাক রেষারেষির কোনও প্রভাব পড়বে না আফগানিস্তানে শান্তি ফেরানোর প্রয়াসে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply