মাংস খাওয়ার ক্ষেত্রে হার্টের রোগীদের যেসব বিষয় খেয়াল রাখতে হবে

|

এসে গেছে পবিত্র ঈদুল আজহা। ঈদে খুশি, ত্যাগের মহিমায় উদ্ভাসিত হওয়ার পাশাপাশি সচেতনতাও জরুরি। তা হলে কোরবানি আসবে জীবনের জন্য আশীর্বাদ হয়ে। সাধারণত দেখা যায়, কোরবানির ঈদ মানে মাংস খাওয়ার পরিমাণ বেড়ে যাওয়া। তবে সুস্থ থাকতে নিয়ন্ত্রণের মধ্যে থেকে মাংস খাওয়া উচিত। বিশেষ করে যারা বিভিন্ন ধরনের রোগে ভুগছেন, তাদের খাওয়ার ইচ্ছাটা জাগে বেশি।

হৃদরোগে যেসব রোগী আক্রান্ত কোরবানির গরুর মাংস খাওয়ার ক্ষেত্রে সতর্কতা জরুরি। কারণ প্রাণিজ আমিষ বিশেষ করে রেড মিট বা লাল মাংসে থাকে প্রচুর স্যাচুরেটেড ফ্যাট, যা হৃদরোগ বা স্ট্রোক হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়। এ ফ্যাট শরীরের আর্টারিগুলোর দেয়ালে প্লাকের সৃষ্টি করে। এসব রক্তনালিগুলোর ভেতরে জমা থেকে রক্ত সঞ্চালনের মাত্রা কমিয়ে দেয়। ফলে রক্তচাপ বেড়ে যায়।

এছাড়া রেড মিট শরীরের কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। তাই হৃদরোগে আক্রান্ত রোগীর জন্য অতিরিক্ত চর্বিযুক্ত মাংস ক্ষতিকর। সেক্ষেত্রে এসব মাংস একটু কম পরিমাণে খেলে ভালো হয়। সাথে প্রচুর পানি পান করতে হবে। আর পরিমাণমত মাংস খাওয়ার পাশাপাশি শারীরিক পরিশ্রমও করতে হবে। অন্তত, দৈনিক হাঁটাহাঁটির পরিমাণ আরেকটু বাড়িয়ে দিতে হবে।









Leave a reply