গান্ধী পরিবারের হাতেই রইলো কংগ্রেস, সোনিয়া সভাপতি

|

বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারতের অন্যতম রাজনৈতিক দল কংগ্রেসের সভাপতি নির্বাচন নিয়ে বেশ কয়েকমাস ধরেই চলছিলো নানা জল্পনা কল্পনা। সভাপতির পদ থেকে রাহুল গান্ধীর পদত্যাগের পর প্রশ্ন ছিল একটাই- কে হতে চলছেন কংগ্রেসের নতুন সভাপতি? রাহুল গান্ধী সভাপতি পদে না থাকার সিদ্ধান্তে অনড় থাকায় ধারণা করা হচ্ছিল গান্ধী পরিবারের বাহির থেকেই আসতে পারেন নতুন সভাপতি। এক্ষেত্রে নাম শোনা যাচ্ছিল মুকুল ওয়াসনিকের। কিন্তু সমস্ত জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে গান্ধী পরিবারেই আটকে রইলো কংগ্রেসের সভাপতির পদ।

শনিবার সকাল ১১টা থেকে শুরু হওয়া দলের ওয়ার্কিং কমিটির বৈঠকে নতুন কোনো সভাপতি নির্বাচন করতে পারেনি দলটির সদস্যরা। ফলে নতুন সভাপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত সোনিয়া গান্ধীই দলটির সভাপতির দায়িত্ব পালন করবেন বলে সিদ্ধান্ত নেয়া হয়।

কংগ্রেস সূত্রে জানা গিছে, রাহুল গান্ধীকেই দলের সভাপতি হিসেবে দেখতে চান দলের অধিকাংশ সদস্যরা কিন্তু রাহুলের দেয়া পদত্যাগপত্র তুলে না নেয়াতে এ নিয়ে শুরু হয় নানা হিসেব-নিকেশ।

দিনভর আলোচনা শেষে রাহুলকে পদত্যাগপত্র তুলে নিতে অনুরোধ করেন নেতারা কিন্তু রাহুল পদত্যাগপত্র তুলে না নেয়াতে রাজীব জায়ার দ্বারস্থ হন দলের নেতারা। এসময় সিদ্ধান্ত হয় যতক্ষণ পর্যন্ত নতুন সভাপতি নির্বাচিত না হচ্ছে ততদিন সোনিয়া গান্ধীই ভারপ্রাপ্ত হিসেবে কংগ্রেস সভাপতির দায়িত্ব পালন করবেন।









Leave a reply