‘ঈদ মোবারক’ জানালেন মোদি

|

ঈদ উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে মোদী লেখেছেন, “ঈদের শুভেচ্ছা সবাইকে। আশা করছি আমাদের সমাজে শান্তি এবং আনন্দের বাতাবরণকে আরও বাড়িয়ে তোলে এই ঈদ। ঈদ-মোবারক।”

অন্যদিকে আজ সোমবার সকালে টুইট করে ভারতের রাষ্ট্রপতি বলেন, “সকল মানুষ, বিশেষ করে ভারতে এবং বিশ্বে বিভিন্ন প্রান্তে থাকা মুসলিম সম্প্রদায়ের মানুষকে ঈদের শুভেচ্ছা। এই ইদ ভালোবাসা, শান্তি এবং মানবতার প্রতীক।”

গতকাল রবিবার ফের কারফিউ জারি হওয়ায় আজ সোমবার জম্মু ও কাশ্মীরের পথঘাট থমথমে ও নির্জন। বিশেষত কাশ্মীরের শ্রীনগরে কড়া নিরাপত্তার মধ্যেই চলছে ঈদ উদযাপন। সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কায় শ্রীনগরের বেশিরভাগ মসজিদে ঈদের নমাজ আয়োজনের অনুমতি দেওয়া হয়নি।

রবিবার শ্রীনগরে আবার কারফিউ জারি হয়। গত শনিবারই ভারত সরকার এবং রাজ্য পুলিশ জানিয়েছিল, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি শান্তিপূর্ণ। জম্মু ও কাশ্মীরে আশেপাশের ছোট ছোট মসজিদে ঈদের নমাজ অনুষ্ঠিত হয়, সরকারের তরফ থেকে সংবাদমাধ্যমে ঈদের নমাজের ছবি পাঠানো হয়েছে।

জম্মু ও কাশ্মীরে দায়িত্বরত সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতি সহ বেশ কয়েকজন রাজনীতিবিদ, যারা গত সপ্তাহ থেকে নজরবন্দি রয়েছেন, তাদের স্থানীয় মসজিদে নমাজ পড়তে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে ।

সরকার জানিয়েছে, শনিবার নিরাপত্তা শিথিল করার পরে শ্রীনগরে বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটে, তার জেরেই রবিবার থেকে ফের সেখানে কারফিউ জারি করা হয়।









Leave a reply