দর্শণার্থীদের ভিড়ে স্থগিত হলো ‘টেক টক উইথ সোফিয়া’


কৃত্রিম বৃদ্ধিমত্তাসম্পন্ন রোবট সোফিয়াকে দেখতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তরুণ-তরুণীদের উপচে পড়া ভিড়। এতে আয়োজকরা উৎসাহিত বোধ করলেও এক পর্যায়ে ভিড়ের কারণে বন্ধ করে দিতে হয়েছে ‘টেক টক উইথ সোফিয়া’ সেশনটি, যেখানে দর্শক ও সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেয়ার কথা ছিল সোফিয়ার। জানা গেছে, অতিরিক্ত কোলাহলের কারণে ভয়েস রিকগনিশনে রোবট সোফিয়াকে সমস্যায় পড়তে হতে পারে এমন আশঙ্কায় এই সেশনটি স্থগিত করা হয়েছে।

এর আগে, বুধবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’র অনুষ্ঠানিক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী ভাষণ শেষে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সোফিয়ার সাথে কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্ভাষণ শেষে প্রধানমন্ত্রী তাকে জিজ্ঞাসা করেন, আমাকে কীভাবে চেন তুমি? জবাবে বিশ্বের প্রথম সামাজিক রোবট বলে, আমি আপনার সম্পর্কে অনেক লেখা পড়েছি। আমি এও জানি, আপনি বাংলাদেশের মহান নেতা এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের মেয়ে। আপনাকে মাদার অফ হিউম্যানিটি বলা হয়ে থাকে। আপনিই ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা। আপনার নাতনীর নামও আমার মতন, ‘সোফিয়া’।

চার দিনের এ প্রদর্শনীতে প্রধান আকর্ষণ কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সোফিয়া, সম্প্রতি যাকে নাগরিকত্ব দিয়েছে সৌদি আরব।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply