তামিমের বিকল্প কে?

|

৫ সেপ্টেম্বর চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট খেলতে নামবে বাংলাদেশ। সপ্তাহ ঘুরলেই ১৩ তারিখ এই জিম্বাবুয়েকে যোগ করে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি ট্রাইনেশন সিরিজ। এই দুই সিরিজ থেকে ইতিমধ্যেই ছুটি নিয়েছেন ওপেনার তামিম ইকবাল। অর্থাৎ ঘরের মাঠেও দেখা যাবে না তামিমকে। দেশের সবচেয়ে সফল এই ব্যাটসম্যানের বিকল্প খুঁজে পাওয়ার চ্যালেঞ্জ নির্বাচকদের সামনে।

সেপ্টেম্বরের এই ব্যস্ত ক্রিকেট সূচির জন্য ইতিমধ্যেই বোর্ডে ৩৫ সদস্যের প্রাথমিক দলের নাম বোর্ডে জমা দিয়েছেন নির্বাচকরা। যেখানে ডাক পেয়েছেন দুই তরুণ ওপেনার সাইফ হাসান ও মোহাম্মদ নাঈম শেখ। দু’জনই উঠে এসেছেন অনুর্ধ্ব ১৯ দল থেকে। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে ১৬ ম্যাচে তিন সেঞ্চুরি ৪ ফিফটিতে টপ স্কোরার ছিলেন প্রাইম দোলেশ্বরে খেলা সাইফ হাসান। সমান সংখ্যক ম্যাচে ৮০৭ রান করে দ্বিতীয় সেরা ব্যাটসম্যান ছিলেন নাঈম শেখ। তার সেঞ্চুরিও তিনটি তবে ফিফটি ছিলো ৫টি। শুধু তাই নয় এ দলের হয়ে সদ্য শেষ হওয়া আফগিস্তানের বিপক্ষে সিরিজেও দুর্দান্ত ব্যাটিং করেছেন নাঈম।

এই দুই ক্রিকেটার এখন ব্যস্ত সময় পার করছে এইচপির ক্যাম্পে। যাদের নিবিড় পর্যবেক্ষণে রেখেছেন অজি কোচ সায়মন হেলমুট। জাতীয় দলের জন্য কতটুকু প্রস্তুতি সাঈফ ও নাইম জানতে চাওয়া হলে যমুনা নিউজকে হেলমুট বলেন, এইচপি প্রোগ্রামের কাজই হলও জাতীয় দলের ক্রিকেটারদের বিকল্প তৈরি করা। এখানে এই দু’জন ক্রিকেটারের পাশাপাশি আরও এক ঝাঁক প্রতিভাবান ক্রিকেটার আছে। তারা সবাই একটা সুযোগের অপেক্ষায় আছে। তবে আরও বেশি বেশি ম্যাচ খেলতে হবে তাদের।

সেপ্টেম্বরে বাংলাদেশ আফগানিস্তান সিরিজে আগে অবশ্য এইচপি দলের হয়ে শ্রীলঙ্কা এমার্জিং টিমের বিপক্ষে মাঠে নামবেন সাইফ ও নাইম। বলাই বাহুল্য, তামিমের বিকল্প খুঁজতে নির্বাচকদের চোখও থাকবে সেই ম্যাচে।









Leave a reply