সমকামী নারী ক্রিকেটার দম্পতির ঘরে নতুন অতিথি

|

আড়াই বছর আগে নিউজিল্যান্ড নারী ক্রিকেট দলের অধিনায়ক অ্যামি সাতারওয়েট সমলিঙ্গ বিবাহ করেছিলেন তার সতীর্থ লি তাহুহুকে। এবার তাদের ঘরে আসছে নতুন অতিথি। মঙ্গলবার কিউই অধিনায়ক অ্যামি টুইটারে ভক্তদের এ সুখবর দেন। এজন্য দেশটির ক্রিকেট বোর্ড থেকে ছুটিও নিয়েছেন তারা।

২০১৪ সালে এনগেজমেন্ট হয় অ্যামি সাতারওয়েট ও লি তাহুহুর। ২০১৭ সালের মার্চে আনুষ্ঠানিকভাবে বিয়ে করেন তারা। মঙ্গলবার টুইটারে সাতারওয়েট জানান, লি ও আমি শিহরিত হয়ে জানাচ্ছি, আমাদের প্রথম সন্তান নতুন বছরে ভূমিষ্ঠ হতে চলেছে। এই নতুন অধ্যায়ের জন‌্য আমরা কতটা উত্তেজিত তা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়।

সেখানে তাহুহু রিটুইট করে লেখেন, এবং আমরা তখন ৩ হবো।

নিউজিল্যান্ডের হয়ে ১১৯টি ওয়ানডে ও ৯৯টি টি-২০ ম্যাচ খেলেছেন সাতারওয়েট। এরমধ্যে ৯টি ওয়ানডে ও ১০টি টি-২০ ম্যাচে তিনি দলকে নেতৃত্ব দিয়েছেন। অন্যদিকে তাহুহু ৬৬টি ওয়ানডে ও ৫০টি টি-২০ ম্যাচে অংশ নিয়েছেন। ওয়ানডেতে ৭০টি ও টি-২০ তে ৪৪টি উইকেট পেয়েছেন তি‌নি।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৯ আগস্ট সমলিঙ্গের বিয়েকে আইনসিদ্ধ ঘোষণা দেয় নিউজিল্যান্ড। এ আইনের সুযোগে কেবল অধিনায়ক অ্যামি সাতারওয়েট ও লি তাহুহু-ই নয়, নিউজিল্যান্ডের হেইলি জেনসেন বিয়ে করেছেন অজি নিকোলা হ্যানকককে।

সমলিঙ্গের বিয়ের ঘটনা নারী ক্রিকেটে আরও রয়েছে। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট দলের অধিনায়ক ডেন ভ্যান নিকের্ক তার দলীয় সহকর্মী মেরিজেন কাপকে বিয়ে করেছেন। আইসিসি প্রতিযোগিতায় প্রথম দম্পতি হিসেবে একসঙ্গে বাইশ গজে জুটি বাঁধতে দেখা যায় তাদের। টি-২০ বিশ্বকাপে একসঙ্গে ব্যাট করেছিলেন শ্রীলঙ্কার বিরুদ্ধে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply