ব্রিটিশ সংসদে সংঘাতের দামামা

|

চুক্তিহীন ব্রেক্সিট নিয়ে অসন্তোষ দানা বাধছে ক্ষমতাসীন টোরি দলের মধ্যেই। এরমধ্যেই প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে জোটবদ্ধ হচ্ছেন তার দলেরই সংসদ সদস্যরা।

আজ ব্রিটিশ পার্লামেন্টে চুক্তিহীন ব্রেক্সিট এড়াতে বিরোধীদের প্রস্তাব পাশ হলে আসছে অক্টোবরে আগাম নির্বাচনের ঘোষনা আসতে পারে এমন কথাই শোনা যাচ্ছে ব্রিটিশ গণমাধ্যমগুলোতে।

সোমবার তাড়াহুড়ো করে ডাকা মন্ত্রীসভায় জনসন আজকের অধিবেশন নির্ধারণ করায় এরইমধ্যে বিতর্ক তৈরি হয়েছে।

আর নিজ দলের সংসদ সদস্যদের বিদ্রোহের আশঙ্কায় তিনি আগাম নির্বাচনের হুমকিও দেন বলে জানায় ব্রিটিশ গণমাধ্যমগুলো।

জনসন বলেন, যারা সরকারের বিরুদ্ধে ভোট দেবেন তারা ভবিষ্যতে আর মনোনয়ন পাবেন না। আর সংসদে সরকারের বিরুদ্ধে প্রস্তাব পাশ হলে আগামী অক্টোবরেই আগাম নির্বাচন হতে পারে, সেক্ষেত্রে ১৪ই অক্টোবর নির্বাচনের তারিখ নির্ধারণ হতে পারে।

তবে আগাম নির্বাচনের এই পদক্ষেপ নেয়ার ক্ষেত্রেও সংসদে কমপক্ষে দুই-তৃতীয়াংশ সমর্থনের প্রয়োজন হবে৷

১৯ অক্টোবরের মধ্যে ইইউ’র সাথে চুক্তি নেয় ঐক্যমতে পৌছা সম্ভব না হলে ব্রেক্সিট আরও তিন মাস পিছিয়ে নেয়া হবে বলে একটি প্রস্তাব পাশ করার উদ্যোগ নিয়েছে সংসদের বিরোধী দল।

এরমাঝে, ১৭ ও ১৮ই অক্টোবর ইইউ’র শীর্ষ সম্মেলনে ব্রেক্সিট নিয়ে একটি সমাধান আসবে বলে আশা করা যাচ্ছে ৷

ব্রিটিশ সংসদে মাত্র এক আসনের ব্যবধানে সংখ্যাগরিষ্ঠতা পাওয়া সরকারি দলের পরাজয়ের আশঙ্কা একেবারেই উড়িয়ে দেয়া যায়না। এর ফলে সরকারি দলের কোন সংসদ সদস্য বিরোধীদের সাথে একমত হলে নিশ্চিত পরাজয় হবে বরিস জনসনের।

অন্যদিকে ব্রিটিশ জনমত সমীক্ষা অনুযায়ী, ব্রিটিশ প্রধানমন্ত্রীর দৃঢ় অবস্থানের কারণে অনেকেই তার পক্ষে অবস্থান করছেন। কিন্তু নির্বাচন অনুষ্ঠিত হবার আগ পর্যন্ত সবকিছু নিয়েই ধোঁয়াশা থেকে যাওয়ায় এখনই নিশ্চিত হওয়া যাচ্ছেনা কে জিতবে এই যুদ্ধে। আর কোন পক্ষই যথেষ্ট সমর্থন না পেলে ব্রিটিশ রাজনীতিতে তৈরি হবে নতুন অস্থিরতা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply