ভারতে চলছে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ

|

ছবি: মিন্ট

উৎসবমুখর পরিবেশে চলছে ভারতের লোকসভার নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ। দেশটির ১৩ রাজ্যের ৮৯টি লোকসভা আসনে ভোটগ্রহণ চলছে। আজ শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ৭টায় শুরু হওয়া এ ভোট চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

তীব্র তাপপ্রবাহকে উপেক্ষা করে সকাল থেকেই ভোটকেন্দ্রে এসেছেন ভোটাররা। লাইনে দাঁড়িয়ে অপেক্ষায় রয়েছেন ভোটাধিকার প্রয়োগের। ভারতীয় গণমাধ্যমগুলো এমনটা জানিয়েছে।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, দ্বিতীয় ধাপের ভোটে সকাল ১১টা পর্যন্ত সারাদেশে ভোট পড়েছে ২৫.১ শতাংশ। এরমধ্যে সবচেয়ে বেশি ভোট পড়েছে ত্রিপুরায়। সেখানে ভোট পড়েছে ৩৬.৪ শতাংশ। দ্বিতীয় স্থানে রয়েছে ছত্তীসগঢ়। সেই রাজ্যে ভোটদানের হার ৩৫.৫ শতাংশ। সবচেয়ে কম ভোট পড়েছে মহারাষ্ট্রে (১৮.৮ শতাংশ)।

এদিকে, ভোটদানে পিছিয়ে নেই পশ্চিমবঙ্গ। নির্বাচন কমিশনের একটি সূত্র জানিয়েছে, সকাল ১১টা পর্যন্ত দার্জিলিং লোকসভা কেন্দ্রে ৩২.৭৫ শতাংশ ভোট পড়েছে। আর সকাল ১১টা পর্যন্ত রায়গঞ্জে ভোটদানের হার ৩২.৫১ শতাংশ। আর বালুরঘাটে ভোট পড়ছে ২৮.১১ শতাংশ। অর্থাৎ ভোটদানের হারে পশ্চিমবঙ্গের তিন আসনের মধ্যে এগিয়ে আছে দার্জিলিং।

দ্বিতীয় ধাপে কেরালার ২০টি আসনে হচ্ছে লোকসভা নির্বাচন। এছাড়াও, কর্ণাটকের ১৪টি ও রাজস্থানের ১৩টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীর লড়াই হচ্ছে এ দফায়। কেরালার একটি আসন থেকে দ্বিতীয় দফায় লড়ছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি ও শশী থারুর। এছাড়াও, বিজেপির প্রার্থী লোকসভার স্পিকার ওম বিড়লা ও পশ্চিমবঙ্গ বিজেপির প্রধান সুকান্ত মজুমদারের আসনে আজ ভোট হচ্ছে।

এবারের লোকসভা নির্বাচনে সাত দফায় ভোট হবে ৫৪৩ আসনে। আগামী ৪ জুন দেশটির লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করা হবে। এর আগে, গত শুক্রবার (১৯ এপ্রিল) ১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে এ নির্বাচনের প্রথম ধাপে ভোটগ্রহণ সম্পন্ন হয়।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply