বিশ্বের দীর্ঘতম রুটি বানানোর রেকর্ড গড়লো ফ্রান্স

|

বিশ্বের দীর্ঘতম রুটি তৈরি করলো ফরাসিরা। ১৪০.৫৩ মিটার দীর্ঘ ব্যাগেট (ফরাসিদের তৈরি বিশেষ এক ধরনের রুটি) তৈরি করে ফরাসি বেকারীদের একটি দল। এর আগে এই রেকর্ডটি দখলে ছিল ইতালির। অবশ্য ইতালির আগে একসময় এই রেকর্ড ফরাসিদেরই ছিলো। ফ্রান্সের ব্যাগেট রুটি বিশ্ববিখ্যাত বলে জনশ্রুতি রয়েছে।

রোববার (৫ মে) দেশটির রাজধানী প্যারিসের পশ্চিমাঞ্চলীয় একটি শহরে ১৮ সদস্যের একটি দল ব্যাগেটটি বানায়। এটি যে বর্তমানে বিশ্বের দীর্ঘতম রুটির তকমা বহন করবে, সেটির গ্রহণযোগ্যতা অর্জনে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের সম্মতির প্রয়োজন হয়। এসময় গিনেজ কর্তৃপক্ষের একজন প্রতিনিধিও সেই বেকারিতে আসে এবং তাদের ‘দীর্ঘতম রুটির’ দাবিকে সম্মতি দেয়।

গত পাঁচ বছর ধরে রেকর্ডটি ইটালির কোমো শহরের একটি বেকারির দখলে ছিলো। ফরাসি কনফেডারেশন অফ বেকার্স অ্যান্ড প্যাস্ট্রি শেফসের একটি অনুষ্ঠানে এটি তৈরি করা হয়। কনফেডারেশনের সভাপতি ডমিনিক আন্রাক্ট বলেন, হাতে বানানো দীর্ঘতম ব্যাগেট এর রেকর্ডের জন্য অদম্য ইচ্ছাশক্তি ও সম্মিলিত প্রচেষ্টার প্রয়োজন। রুটি তৈরি এই শিল্পের চালিকাশক্তি, ব্যাগেট আমাদের খাবারের ঐতিহ্যের একটি অপরিহার্য অংশ। গিনেসের নিয়মানুসারে ব্যাগেট সাধারণত কমপক্ষে পাঁচ সেন্টিমিটার পুরু ও লম্বায় প্রায় ৬০ সেন্টিমিটার হয়ে থাকে। প্রতিটি ব্যাগেটের ওজন হয়ে থাকে ২৫০ গ্রাম। শুধুমাত্র গমের ময়দা, পানি, লবণ এবং ইস্ট দিয়ে এই ব্যাগেট বানানো হয়।

রুটি তৈরিতে অংশগ্রহণকারীরা জানিয়েছেন, তারা আনুমানিক রাত তিনটা থেকে ৯০ কেজি আটা, ৬০ লিটার পানি, ১.২ কেজি লবণ ও ১.২ কেজি ইস্ট দিয়ে ১৫২ কেজি ওজনের একটি মিশ্রণ তৈরি করেন। তারপর বিশেষভাবে নির্মিত ধীর গতির একটি চাকাযুক্ত ওভেনে বিশাল এই ব্যাগেটকে পুরোপুরি প্রস্তুত করেন।

শহরটির মেয়র গুইলাউম বাউডি বলেন, বিশ্বের দীর্ঘতম ব্যাগেট তৈরির রেকর্ডের অংশ হতে পেরে তারা গর্বিত। এটি আমাদের খাবারের ঐতিহ্যবাহী জাতীয় প্রতীক।

প্রসঙ্গত, গিনেস কর্তৃপক্ষ সার্টিফিকেট দেয়ার পর ব্যাগেটটির কিছু অংশ কেটে আগ্রহী দর্শকদের মাঝে পরিবেশন করা হয়। তবে ব্যাগেটের বেশিরভাগ অংশ গৃহহীনদের মাঝে ভাগ করে দেয়া হয়।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply