চাইলে দেয়ালের উপরই ডিম ভাজতে পারেন: ট্রাম্প

|

TOPSHOT - US President Donald Trump gestures after landing at San Diego International Airport in San Diego, California, on September 18, 2019. - Trump is in San Diego for a fundraiser and a border visit. (Photo by Nicholas Kamm / AFP)

‘এখানে আস্ত ডিম রাখলেও ভাজা হয়ে যাবে। দেয়াল বেয়ে কেউ আর উপরে উঠে সীমান্ত টপকাতে পারবে না।’

মেক্সিকো সীমান্তে বসানো কংক্রিটের নতুন দেয়ালে হাত দিয়ে বুধবার এ কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর নিউইয়র্ক টাইমসের।

মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে অনুপ্রবেশ বন্ধ করতে ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো সীমান্তে কংক্রিটের নতুন দেয়াল পরিদর্শন শেষে দেয়ালের নকশা, উচ্চতা ও নিরাপত্তা সক্ষমতা নিয়ে কথা বলেন তিনি।

ট্রাম্প বলেন, ‘বহু লোক যুক্তরাষ্ট্র প্রবেশের চেষ্টা করছে। কিন্তু এবার আর এত উঁচু দেয়াল টপকাতে পারবে না। এটা এমনভাবে নকশা করা হয়েছে, যা তাপ শুষে নেয়।’ ট্রাম্প আরও বলেন, ‘আপনারা চাইলে এই দেয়ালের ওপর ডিম ভাজতে পারেন।’

আগের কাঁটা তারের বেড়া তুলে ফেলে টেক্সাস থেকে শুরু করে নিউ মেক্সিকো ও আরিজোনা হয়ে ক্যালিফোর্নিয়া পর্যন্ত সীমান্তের ৫০০ মাইল এলাকাজুড়ে বসানো হচ্ছে ওই কংক্রিটের দেয়াল।

মেক্সিকো সীমান্তে এই দেয়াল নির্মাণে খরচ হচ্ছে দুই হাজার ১৬০ কোটি ডলার। এই বছরের মধ্যেই গোটা সীমান্তে ওই কংক্রিটের দেয়াল বসানোর কাজ শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন ট্রাম্প।

৩০ ফুট উঁচু ওই দেয়াল এমনভাবে বানানো হচ্ছে যে, সেটা ঢুকে গিয়েছে মাটির অনেকটা গভীরে। ফলে মাটির নিচে দেয়াল খুঁড়ে সুড়ঙ্গ বানিয়েও অনুপ্রবেশকারীদের মেক্সিকো সীমান্ত থেকে আমেরিকায় ঢোকাটা আর সহজ হবে না।









Leave a reply