কোচ হিসেবে মিসবাহর দুর্ভাগ্য?

|

ক্রিকেট ক্যারিয়ারে প্রায় পুরোটা সময় নিজের ধীরগতির ব্যাটিংয়ের জন্য আলোচিত-সমালোচিত ছিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক। টেস্ট ক্রিকেট তো বটেই, প্রায়শই সীমিত ওভারের ফরম্যাটেও ঢিমেতালে ব্যাটিং করতেন মিসবাহ। যে কারণে তাকে ডাকা হতো ‘টুকটুক মিসবাহ’ নামে।

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েও এই নাম থেকে মুক্তি পাচ্ছেন না মিসবাহ। এমনকি পাকিস্তান দলের প্রধান কোচ ও প্রধান নির্বাচকের মতো গুরুত্বপূর্ণ দুটি দায়িত্ব পাওয়ার পরও তাকে খোঁচা শুনতে হচ্ছে।

সম্প্রতি পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার রমিজ রাজা বলেছেন, মিসবাহ-উল হক কোচ হিসেবে পাকিস্তান ক্রিকেটের ভালো হবে না। ক্যারিয়ারে কচ্ছপগতির ব্যাটিং করতেন তিনি। গুরুদায়িত্ব পাওয়ায় দল পরিচালনাতেও ধীরগতির হবে এ সাবেক অধিনায়ক।

শ্রীলংকার বিপক্ষে হোম সিরিজের মধ্য দিয়েই কোচ হিসেবে অভিষেক হচ্ছে মিসবাহর। শুক্রবারই করাচি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হওয়ার কথা ছিল পাকিস্তান-শ্রীলংকার। তবে বৃষ্টির কারণে তিন ম্যাচের প্রথম ওয়ানডেটি পরিত্যক্ত হয়।

প্রসঙ্গত, মিসবাহ পাকিস্তানের হয়ে ৭৫ টেস্টে ৪৪.৫৩ স্টাইকরেটে ১০টি সেঞ্চুরিসহ ৫ হাজার ২২২ রান করেন। আর ওয়ানডে ক্রিকেটে ১৬২ ম্যাচে ৭৩.৭৫ স্টাইকরেটে ৫ হাজার ১২২ রান করেন। ওয়ানডে ক্রিকেটে তার কোনো সেঞ্চুরি নেই। তবে ওয়ানডেতে হাফসেঞ্চুরি রয়েছে ৪২টি।









Leave a reply