ভারত থেকে ‘বাংলাদেশি’দের বের করে দিতে যোগীর নির্দেশ

|

বাংলাদেশি সহ অন্যান্য বিদেশি নাগরিকদের শনাক্ত করে ভারত থেকে বের করার নির্দেশ দেয়া হয়েছে ভারতের উত্তর প্রদেশ রাজ্য পুলিশকে। খবর ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র।

এনআরসিকে কেন্দ্র করে এ নির্দেশ দেন বিজেপি শাসিত উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সরকার।

রাজ্যের সুরক্ষার জন্য এই পদক্ষেপ “অত্যন্ত গুরুত্বপূর্ণ” বলে পুলিশকে চিঠি দিয়েছেন যোগী আদিত্যনাথ। একইসাথে এই কার্যক্রম “নির্দিষ্ট সময়সীমাবদ্ধ এবং উর্ধ্বতন কর্মকর্তাদের দ্বারা পর্যবেক্ষণ করা হবে” বলে জানান রাজ্যটির পুলিশ কর্মকর্তারা।

আদেশে উত্তরপ্রদেশ পুলিশকে প্রতিটি স্থানের গণপরিবহণ ও বস্তিগুলোতে কোন সন্দেহজনক ব্যক্তিকে দেখা মাত্রই তার নথি যাচাই করার নির্দেশ দেয়া হয়। একইসাথে যেসব সরকারি কর্মকর্তা বিদেশিদের জাল দলিল প্রস্তুত করতে সহায়তা করছেন তাদেরও নজরদারিতে রাখতে বলা হয়েছে।

এ প্রক্রিয়া শুরু হলে বাংলাদেশি ও বিদেশি হিসাবে চিহ্নিত ব্যক্তিদের আঙুলের ছাপও নেওয়া হবে। একইসাথে বিভিন্ন নির্মাণ সংস্থাগুলিকে তাদের অধীনে কর্মরত শ্রমিকের পরিচয়ের প্রমাণপত্র রাখতেও আদেশ দেয়া হয়েছে।

গত মাসে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অসম এনআরসির প্রশংসা করেন এবং বলেন যে প্রয়োজনে তিনি তাঁর রাজ্যেও একই রকম পদক্ষেপ গ্রহণ করবেন। একটি সাক্ষাৎকারে তিনি বলেন যে, জাতীয় নিরাপত্তার জন্য অসম এনআরসি অত্যন্ত গুরুত্বপূর্ণ।









Leave a reply