শয্যাশায়ী খোকার কাছে মির্জা আব্বাসের আবেগঘন চিঠি

|

রাজনীতিতে দুইজনই ছিলেন একই দলের। কিন্তু রাজপথে ছিলেন প্রতিপক্ষ। ছাড় দিতেন না কেউ কাউকে। নিজের আধিপত্য ধরে রাখতে পেশিশক্তির ব্যবহারও করেছেন দুই নেতা। বলছি, বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের কথা। বিএনপির ঢাকার রাজনীতির দুই ঘোড়া।

দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত খোকা যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। দীর্ঘদিন ধরে ক্যান্সারে আক্রান্ত খোকা বর্তমানে শয্যাশায়ী। আর এ খবর শুনেই আবেগতাড়িত হয়ে পড়েন একসময়ের প্রতিপক্ষ মির্জা আব্বাস। আজ ফেসবুকে খোকার কাছে একটি আবেগঘন খোলা চিঠি লেখেন তিনি। তার এই চিঠি এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল।

চিঠিতে মির্জা আব্বাস লেখেন-

‘প্রিয় খোকা, এই মাত্র আমি জানতে পারলাম যে তোমার শরীর খুব খারাপ। তুমি হাসপাতালে শয্যাশায়ী। জানার পর থেকে আমার মানসিক অবস্থা যে কতটা খারাপ এই কথাটুকু কারো সঙ্গে শেয়ার করবো সেই মানুষটা পর্যন্ত আমার নেই। তুমি আমি একসঙ্গে রাজনীতি করেছি। অনেক স্মৃতি আমার চোখের সামনে এই মুহুর্তে ভাসছে। তোমার আর আমার দীর্ঘ এই পথচলায় কেউ কেউ তাদের ব্যাক্তি স্বার্থে তোমার আর আমার মাঝে একটা দূরত্ব তৈরি করে রেখেছিল, তবে তুমি আর আমি কেউই সেই দূরত্ব রয়েছে বলে কখনোই মনে করিনি।

মির্জা আব্বাস আরো লেখেন, আমি জানিনা, তোমার সাথে আমার আর দেখা হবে কিনা। আমার এই লিখাটি তোমার চোখে পড়বে কিনা বা তুমি দেখবে কিনা তাও আমি জানিনা, তবে বিশ্বাস করো তোমার শারীরিক অসুস্থতার কথা জানবার পর থেকেই বুকেরটা ভেতরটা কেন যেনো ভেঙ্গে আসছে। আমি বার বার অশ্রুসিক্ত হচ্ছি। মহান আল্লাহ্ তায়ালার কাছে দু’হাত তুলে তোমার জন্য এই বিশ্বাস নিয়ে দোয়া করছি, তিনি অবশ্যই তোমাকে সুস্থ করে আমাদের মাঝে ফিরিয়ে আনবেন।

চিঠিতে আরো বলা হয়, তুমি আর আমি কাঁধে কাঁধ মিলিয়ে, বুকে বুক মিলিয়ে রাজনীতির মাঠে কাজ করে যাব। নাহয় সেই আগের মতোই স্বার্থপর কোনো মানুষদের জন্য আব্বাস আর খোকা বাইরে বাইরে দূরত্বের সেই অভিনয়টা করে যাবে, আর ভেতরে থাকবে দুজনের প্রতি দুজনের অন্তর নিংড়ানো ভালবাসা।

আল্লাহ্ তোমার সুস্থতা দান করুক।
তুমি ফিরে এসো খোকা, তুমি ফিরে এসো।
আমি অপেক্ষায় থাকবো।’









Leave a reply